বাংলাদেশে বিদেশি বিনিয়োগ বাড়বে

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম মনে করেন, সরকার যেসব পদক্ষেপ নিয়েছে, তাতে শিগগিরই বাংলাদেশি বিদেশি বিনিয়োগ বাড়বে। তিনি বলেছেন, বিনিয়োগবান্ধব পরিবেশ সৃষ্টির জন্য সরকার কাজ করছে। বিশ্বব্যাংকের সহজে ব্যবসা সূচকে বাংলাদেশের যে ঘাটতি রয়েছে, তা দ্রুত পূরণের চেষ্টা চলছে। এক দরজায় সেবা বা ওয়ান স্টপ সার্ভিস দেওয়া শুরু হয়েছে।

আজ বৃহস্পতিবার জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে বিডার নির্বাহী চেয়ারম্যান এসব কথা বলেন। রাজধানীর আগারগাঁওয়ে বিডার কার্যালয়ে এ সভা হয়। অনুষ্ঠানে জাইকার প্রতিনিধিরা বাংলাদেশে বিনিয়োগের সম্ভাবনা ও প্রতিবন্ধকতা সম্পর্কে বিডার নির্বাহী চেয়ারম্যানের মতামত জানতে চান।

কাজী মো. আমিনুল ইসলাম বলেন, বাংলাদেশে এখন বিনিয়োগ পরিবেশ ভালো। মোট দেশজ উৎপাদনের (জিডিপি) আকার বাড়ছে। মাথাপিছু আয় বেড়েছে। কেন্দ্রীয় ব্যাংকের বিদেশি মুদ্রার মজুত বেড়েছে। জিডিপি প্রবৃদ্ধির হার ৭ শতাংশের ওপরে রয়েছে। মুদ্রাস্ফীতি সহনীয়। এমনকি নির্বাচনের বছরেও অস্বাভাবিক মূল্যস্ফীতি দেখা যায়নি। দেশে শান্তিপূর্ণ রাজনৈতিক পরিবেশ বিরাজ করছে। সরকার অত্যন্ত বিনিয়োগবান্ধব। তিনি বলেন, নিরাপদ বিনিয়োগের জন্য জনশক্তি, বিদ্যুৎ ও জ্বালানি, যোগাযোগব্যবস্থা, তথ্যপ্রযুক্তি প্রভৃতি খাতের ব্যাপক উন্নয়নের ফলে বাংলাদেশ প্রাতিষ্ঠানিক মুনাফার দিক থেকে বর্তমানে বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে।

সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) কমে যাওয়া প্রসঙ্গে কাজী মো. আমিনুল ইসলাম বলেন, ‘গত অর্থবছরে বিশ্বব্যাপী এফডিআই ১৯ ভাগ কমেছে। সে তুলনায় বাংলাদেশের অবস্থান ভালো।’