চেষ্টা করেও সূচকের পতন ঠেকানো যাচ্ছে না

শেয়ারবাজার
শেয়ারবাজার

শেয়ারবাজারের দরপতন চলছেই। টানা দুই দিন দরপতনের পর আজ বুধবার কিছুটা ঊর্ধ্বমুখী প্রবণতায় দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরু হলেও কিছুক্ষণ পরই প্রধান সূচক কমতে শুরু করে। দুপুর ১২টা পর্যন্ত ডিএসইএক্স কমেছে ১৬ পয়েন্ট। অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সার্বিক সূচক কমেছে ৫৯ পয়েন্ট।

বিভিন্ন ব্রোকারেজ হাউসের সঙ্গে কথা বলে জানা যায়, পরিস্থিতি সামাল দিতে বিএসইসি বিভিন্ন প্রতিষ্ঠানকে, বিশেষ করে মার্চেন্ট ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানভিত্তিক ব্রোকারেজ হাউসকে শেয়ার কেনার জন্য অনুরোধ জানাচ্ছে। তবে এতেও বাজার ঘুরে দাঁড়ায়নি। আজ সকালে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশও (আইসিবি) শেয়ার ক্রয় করে বাজার ঘোরানোর চেষ্টা করে। তবে বেলা ১১টা থেকে নিম্নমুখী ধারা অব্যাহত থাকে ডিএসইতে।

গত দুদিনে তীব্র দরপতন থেকে ভালো-মন্দ কোনো শেয়ারই রেহাই পায়নি। নাম প্রকাশ না করার শর্তে ব্রোকারেজ হাউসগুলো বলছে, বাজারে আস্থা ফেরাতে বিএসইসি বিভিন্নভাবে চেষ্টা করলেও তা তেমন কাজে আসছে না।

দুপুর ১২টা পর্যন্ত লেনদেনের গতিও অনেক কম। এ সময় পর্যন্ত লেনদেন মাত্র ১১৪ কোটি টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ১৭১টির, বেড়েছে মাত্র ১০২টির। অপরিবর্তিত আছে ৫২টির।

গত দুদিনে ডিএসইতে সূচক কমে ৭৮ পয়েন্ট। এর মধ্যে গতকাল মঙ্গলবার লেনদেন শেষে সূচক কমে ৬০ পয়েন্ট। মোট লেনদেনের পরিমাণ ছিল মাত্র ২৬৯ কোটি টাকা। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচকটি কমেছে ১৮৮ পয়েন্ট। ডিএসইর তথ্য অনুযায়ী, গত নয় কার্যদিবসে ঢাকার বাজারের প্রধান সূচকটি কমেছে ২৭৩ পয়েন্ট। এতে গতকাল ডিএসইর সূচকটি গত চার মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে নেমে গেছে। মার্চেন্ট ব্যাংক আইডিএলসি ইনভেস্টমেন্টসের প্রতিবেদনে বলা হয়েছে, গতকালের বাজারে সূচকের পতনের পেছনে বড় ভূমিকা ছিল স্কয়ার ফার্মা, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো ও ব্র্যাক ব্যাংকের।

আজ দুপুর ১২টা পর্যন্ত লেনদেনের শীর্ষে রয়েছে যেসব প্রতিষ্ঠান, সেগুলো হলো মুন্নু সিরামিকস, ফরচুন সুজ, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, সোনার বাংলা ইনস্যুরেন্স, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড, সুহৃদ, মুন্নু স্টাফলার, এস্কয়ার নিট কম্পোজিট লিমিটেড, লিব্রা ইনফিউশন ও এসকে ট্রিমজ অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড।