সমৃদ্ধির অংশীদার হতে চায় স্ট্যানচার্ট ব্যাংক

>
জুডি সু
জুডি সু
প্রথম আলোর সঙ্গে আলাপচারিতায় এ দেশের ব্যবসা-বাণিজ্যের সমস্যা ও সম্ভাবনা নিয়ে কথা বলেছেন স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের আসিয়ান ও দক্ষিণ এশিয়ার আঞ্চলিক প্রধান নির্বাহী কর্মকর্তা জুডি সু।

বহুজাতিক স্ট্যান্ডার্ড চার্টার্ড (স্ট্যানচার্ট) ব্যাংকের আসিয়ান ও দক্ষিণ এশিয়ার আঞ্চলিক প্রধান নির্বাহী কর্মকর্তা জুডি সু বলেছেন, বাংলাদেশের সমৃদ্ধির অংশীদার হতে চায় স্ট্যান্ডার্ড চার্টার্ড। এ জন্য বড় বড় বিদেশি বিনিয়োগ আনতে এরই মধ্যে সহায়তাকারীর ভূমিকা পালন শুরু করেছে এই ব্যাংক। বহুজাতিক এ ব্যাংকের বিশ্বের বিভিন্ন দেশে যে কার্যক্রম রয়েছে, সেটি কাজে লাগিয়ে বাংলাদেশে বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করার চেষ্টা করছে। সে জন্য স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক এখন করিডর ব্যাংক হিসেবে কাজ করছে।

১০ এপ্রিল স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের গুলশানের প্রধান কার্যালয়ে প্রথম আলোর সঙ্গে আলাপকালে এসব কথা বলেন জুডি সু। এ সময় উপস্থিত ছিলেন স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয়, হেড অব করপোরেট অ্যাফেয়ার্স, ব্র্যান্ড অ্যান্ড মার্কেটিং বিটপী দাশ চৌধুরী।

সাক্ষাৎকারে জুডি সু বলেন, সম্প্রতি জাপান টোব্যাকো বাংলাদেশের আকিজ টোব্যাকোকে অধিগ্রহণ করেছে। এ অধিগ্রহণপ্রক্রিয়ায় সহায়তাকারীর ভূমিকা পালন করেছে স্ট্যানচার্ট। এ ছাড়া ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কৌশলগত বিনিয়োগকারীর ২৫ শতাংশ শেয়ার কিনতে সাংহাই স্টক এক্সচেঞ্জকে সহায়তা করেছে স্ট্যান্ডার্ড ব্যাংক। অন্যদিকে কেনিয়ায় ওষুধ কারখানা করেছে বাংলাদেশের স্কয়ার গ্রুপ। সেখানেও সহযোগিতা করেছে আমাদের ব্যাংক।

বাংলাদেশে ব্যবসা-বাণিজ্যের সুযোগ কেমন—এমন প্রশ্নের জবাবে জুডি সু বলেন, এ দেশে মধ্যবিত্তের বিকাশ হচ্ছে। তাই নানা ধরনের ব্যবসার সম্ভাবনা তৈরি হয়েছে। এ দেশের বিশাল ভোক্তাসমাজই নতুন সম্ভাবনার সুযোগ তৈরি করেছে।

বাংলাদেশে ব্যবসা-বাণিজ্যের সমস্যা সম্পর্কে জুডি সু বলেন, অবকাঠামোই এ দেশের মূল সমস্যা। বিদ্যুৎ-জ্বালানি, সড়কসহ বিভিন্ন অবকাঠামো খাতে বিদেশি বিনিয়োগ আসার যথেষ্ট সুযোগ আছে। এ ক্ষেত্রে ভিয়েতনাম ভালো উদাহরণ হতে পারে। দেশটি সমাজতান্ত্রিক হলেও ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে বেশ উদার। সেখানে ব্যবসা-বাণিজ্য করা বেশ সহজ। দক্ষ শ্রমিক পাওয়া যায়। চীনের বিশাল বিনিয়োগ সেখানে আছে। কোরিয়ার স্যামসাং ভিয়েতনামে বড় বিনিয়োগ করেছে। বাংলাদেশেও ব্যবসা-বাণিজ্য সহজ করা উচিত।

জুডি সুর মতে, বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি বেশ ভালো। অভ্যন্তরীণ ভোগ বাড়ছে। মাথাপিছু আয় বাড়ছে। এটি বাংলাদেশের মতো দেশের জন্য বিরাট সম্ভাবনা হিসেবে দেখা দিয়েছে। তিনি বলেন, ১১৪ বছর ধরে এই দেশে কাজ করছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক। তাই এ দেশের উন্নয়নের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত রয়েছে এ ব্যাংক।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের সুশাসন প্রতিষ্ঠা সম্পর্কে জুডি সু জানান, ব্যাংকটিতে একটি শক্তিশালী সুশাসন কাঠামো আছে। এটি করপোরেট সংস্কৃতির অংশ হিসেবে প্রতিষ্ঠা করা হয়েছে। এই ব্যাংকে শক্তিশালী পরিচালনা পর্ষদ আছে।