পর্যটকদের নিরাপত্তা নিশ্চিতে সরকার প্রতিজ্ঞাবদ্ধ

মো. মাহবুব আলী
মো. মাহবুব আলী

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, সরকার সব পর্যটকের নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিজ্ঞাবদ্ধ। পর্যটকেরা যাতে বাংলাদেশে নিরাপদে ভ্রমণ এবং এর সৌন্দর্য নির্বিঘ্নে উপভোগ করতে পারেন, তার জন্য সরকার সব ধরনের নিরাপত্তাব্যবস্থা নিশ্চিত করেছে।

‘বিদেশি সাংবাদিক ও ট্যুর অপারেটর পরিচিতিমূলক ভ্রমণের’ সমাপনী অনুষ্ঠানে এ কথা বলেন প্রতিমন্ত্রী। রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে আজ সোমবার দুপুরে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড এ অনুষ্ঠানের আয়োজন করে।

বহির্বিশ্বে বাংলাদেশের পর্যটনের প্রসারের লক্ষ্যে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের আয়োজনে ইতালি, নেদারল্যান্ডস, বেলজিয়াম, স্পেন, যুক্তরাজ্য, চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড ও লেবানন—এই ১০ দেশের ২৬ জন সাংবাদিক ও ট্যুর অপারেটরকে বাংলাদেশে আমন্ত্রণ জানানো হয়। বাংলাদেশের বিভিন্ন পর্যটন গন্তব্য, ঐতিহাসিক ও ঐতিহ্যবাহী স্থান ও অনুষ্ঠান ঘুরিয়ে দেখানোর জন্য এ পরিচিতিমূলক ভ্রমণের আয়োজন করা হয়।

প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, ‘পর্যটন খাতে বিনিয়োগ এবং কর্মসৃজনের জন্য উদ্ভাবনী কর্মকৌশল ও পরিকল্পনাসহ বেসরকারি খাতকে এগিয়ে আসার জন্য আমরা উৎসাহ প্রদান করছি।’ তিনি বলেন, সার্কভুক্ত দেশগুলোর মধ্যে পর্যটন সম্প্রসারণের লক্ষ্যে সম্প্রতি বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানের মধ্যে ‘মোটর ভেহিকেল চুক্তি’ সম্পাদিত হয়েছে। এ ছাড়া বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে কক্সবাজারের সাবরাংয়ে ১২০০ একর জমির ওপর নিবিড় পর্যটন অঞ্চল তৈরির কাজ চলছে। এই পর্যটন অঞ্চলে দেশি-বিদেশি সব বিনিয়োগকারীকে স্বাগত জানানো হবে।

প্রতিমন্ত্রী বলেন, এ ধরনের পরিচিতিমূলক ভ্রমণের ফলে বিদেশি সাংবাদিক ও ট্যুর অপারেটরদের সঙ্গে দেশীয় সাংবাদিক ও ট্যুর অপারেটরদের পরিকল্পনা এবং অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ সৃষ্টি হয়, যা পর্যটন খাতের উন্নয়ন ও প্রসারে সহায়ক হবে। ভ্রমণে অংশ নেওয়া বিদেশি সাংবাদিক ও ট্যুর অপারেটরদের তাঁদের দেশে ফিরে বাংলাদেশের পর্যটনের ওপর প্রতিবেদন, ফিচার এবং ডকুমেন্টারি তৈরি করার জন্য প্রতিমন্ত্রী আহ্বান জানান।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ভুবন চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান আখতারুজ্জামান খান কবির, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পরিচালক আবু তাহের মোহাম্মদ জাবের, ট্যুরিস্ট পুলিশ বাংলাদেশের পুলিশ সুপার সরদার নুরুল আমিন এবং বিদেশ থেকে আসা সাংবাদিক ও ট্যুর অপারেটররা।