বাংলাদেশে রি.কন-এর চতুর্থ অধ্যায়

‘রি.কন’- বাংলাদেশের চতুর্থ পর্ব ২৫ এপ্রিল অনুষ্ঠিত হবে ঢাকায়।
‘রি.কন’- বাংলাদেশের চতুর্থ পর্ব ২৫ এপ্রিল অনুষ্ঠিত হবে ঢাকায়।

১৬ কোটি ৭ লাখ মানুষের দেশ বাংলাদেশ, যেখানে রয়েছে ৯ কোটি ২ লাখ অ্যাকটিভ ইন্টারনেট ব্যবহারকারী। তথ্যপ্রযুক্তিতে আগ্রহী মানুষের সংখ্যা প্রতিদিনই বাড়ছে এ দেশে। এই ক্রমবর্ধমান সংখ্যা আমাদের দেশে বিগ ডেটা ও অ্যানালিটিকসের সমূহ সম্ভাবনার দিকেই ইঙ্গিত দেয়। মোট ইন্টারনেট ব্যবহারকারীর মধ্য থেকে ৮৬ মিলিয়ন মোবাইলে ইন্টারনেট ব্যবহার করছে, যার মাধ্যমে টেলকো প্রতিষ্ঠানগুলো ব্যবসায়িক ও সামাজিক সমস্যা সমাধানে অ্যাডভান্সড ডাটা ও অ্যানালিটিকসকে বড় হাতিয়ার হিসেবে ব্যবহার করতে পারে। এই আলোকে বাংলাদেশে পরপর তিনটি সফল ফোরামের পর এবং ব্যাংকক, ম্যানিলা, জাকার্তা ও মালয়েশিয়ার চারটি ফোরামের পর নলেজ শেয়ারিংয়ের উদ্যোগ ‘রি.কন’-এর বাংলাদেশের চতুর্থ পর্ব ২৫ এপ্রিল অনুষ্ঠিত হচ্ছে ঢাকায়।

রি.কন-এর অন্যতম উদ্দেশ্য হলো দেশের ব্র্যান্ড মার্কেটার ও এজেন্সি কর্ণধারদের নিয়ে অঞ্চলভিত্তিক বিভিন্ন মার্কেটের ঝুঁকি ও সমস্যা নিয়ে সবিস্তারে আলোচনা এবং ডাটা বা তথ্যকে কেন্দ্র করে এর সমাধান নিয়ে যথাসম্ভব প্রয়োজনীয় দিকনির্দেশনা দেওয়া। এ ছাড়াও ডেটা, কনটেন্ট ও মিডিয়া একত্রে মিলিয়ে ডেটাকেন্দ্রিক ডিজিটাল মার্কেটিংয়ের দেশের অর্থনীতিতে সর্বোচ্চ ভূমিকা নিয়ে কথা বলবেন ব্র্যান্ড ও ইন্ডাস্ট্রির বিশেষজ্ঞ ব্যক্তিরা। ডিজিটালাইজেশন-ভিত্তিক বিভিন্ন আলোচনা, আইডিয়া শেয়ারিংকে সবার সামনে তুলে ধরাও রি.কন-এর অন্যতম লক্ষ্য।

দেশের নেতৃত্বস্থানীয় কোম্পানিগুলোর বিভিন্ন বিশিষ্ট ব্যক্তি এবং গুগল ও ফেসবুকের মতো টেক-জায়ান্ট প্রতিষ্ঠান থেকে বক্তারা থাকবেন ডিজিটাল অর্থনীতি ও ডিজিটাল বিজ্ঞাপনি ইকোসিস্টেমের বিভিন্ন দিক নিয়ে কথা বলতে। বক্তাদের মধ্যে রয়েছেন অ্যানালিটিকস ডাটা অ্যাডভার্টাইজিং (এডিএ) বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক এবং রবি আজিয়াটা লিমিটেডের চিফ ডিজিটাল সার্ভিসেস অফিসার শিহাব আহমেদ, এডিএ চিফ অপারেটিং অফিসার অনুরাগ গুপ্তা, গুগলের ডিরেক্টর ম্যাথিউ হেলার, রবি আজিয়াটা লিমিটেডের চিফ কমার্শিয়াল অফিসার প্রদীপ শ্রীবাস্তব।

রি.কন-এর আলোচ্য বিষয়গুলো হলো বাংলাদেশি কনজ্যুমার মার্কেটভিত্তিক ডিজিটাল ডেটা, ডেটা এবং ডিজিটালের বর্তমান ট্রেন্ড, ডিজিটাল মার্কেটিং: টেলকো স্টোরি ও বিজ্ঞাপন জগতের এর ভবিষ্যৎ পূর্বাভাস: বিভিন্ন ডিজিটাল মিডিয়ার কনজ্যুমার ইনসাইট।

অনুষ্ঠানটি সঞ্চালনা ও পরিচালনায় থাকছে অ্যানালিটিকস ডেটা অ্যাডভার্টাইজিং (এডিএ), একটি আজিয়াটা ডিজিটাল কোম্পানি, যারা ডাটা সায়েন্স, টেকনোলজি, কনটেন্ট ও মিডিয়া নিয়ে এশিয়ার বিভিন্ন ব্র্যান্ড ও ব্যবসায়ের জন্য কাজ করছে। তাদের মূল লক্ষ্য হলো মিডিয়া ও ক্রিয়েটিভের মাধ্যমে ডেটাভিত্তিক গল্প তৈরি করা এবং তা ব্যবসায়ে রূপান্তর করা।