হয়ে গেল রি. কন বাংলাদেশের চতুর্থ অধ্যায়

নলেজ শেয়ারিং প্ল্যাটফর্ম রি. কন বাংলাদেশের চতুর্থ অধ্যায় অনুষ্ঠিত হয়েছে। ছবি: বিজ্ঞপ্তি
নলেজ শেয়ারিং প্ল্যাটফর্ম রি. কন বাংলাদেশের চতুর্থ অধ্যায় অনুষ্ঠিত হয়েছে। ছবি: বিজ্ঞপ্তি

নলেজ শেয়ারিং প্ল্যাটফর্ম রি. কন বাংলাদেশের চতুর্থ অধ্যায় অনুষ্ঠিত হয়েছে। এর মূল প্রতিপাদ্য ছিল ‘ডাটা’র মাধ্যমে গল্প ও সেই সূত্রে ব্যবসায়। গত ২৫ এপ্রিল রাজধানীতে অনুষ্ঠিত হয় রি. কন বাংলাদেশের চতুর্থ অধ্যায়।

রি. কন-এর অন্যতম উদ্দেশ্য হলো দেশের ব্র্যান্ড মার্কেটার ও এজেন্সি কর্ণধারদের নিয়ে অঞ্চলভিত্তিক বিভিন্ন মার্কেটের ঝুঁকি ও সমস্যাগুলো নিয়ে সবিস্তারে আলোচনা এবং ডাটা বা তথ্যকে কেন্দ্র করে এর সমাধান নিয়ে যথাসম্ভব প্রয়োজনীয় দিকনির্দেশনা দেওয়া।

ব্র্যান্ড ও ইন্ডাস্ট্রির বিশেষজ্ঞ ব্যক্তিরা এ আয়োজনে ডেটা, কনটেন্ট ও মিডিয়া একত্রে মিলিয়ে ডেটাকেন্দ্রিক ডিজিটাল মার্কেটিংয়ের দেশের অর্থনীতিতে সর্বোচ্চ ভূমিকা নিয়ে আলোচনা করেন। বক্তাদের মধ্যে ছিলেন এডিএ বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টির ও রবি আজিয়াটা লিমিটেডের চিফ ডিজিটাল সার্ভিসেস অফিসার শিহাব আহমেদ। বাংলাদেশি কনজ্যুমার মার্কেটে ডিজিটাল ডাটা নিয়ে বিভিন্ন তথ্য তুলে ধরেন তিনি। রবি আজিয়াটা লিমিটেডের চিফ কমার্শিয়াল অফিসার প্রদীপ শ্রীবাস্তব ডিজিটাল মার্কেটিং টেলকো স্টোরি, এডিএ-এর চিফ অব এজেন্সি ও সিওও অনুরাগ গুপ্তা ‘ট্রেন্ডস অন ডাটা অ্যান্ড ডিজিটাল’ এবং গুগলের চ্যানেল সেলস ডিরেক্টর (সাউথ ইস্ট এশিয়া এবং ইন্ডিয়া) ম্যাথিউ হেলার ‘মার্কেটিং ইন দ্য এজ অব অ্যাসিস্ট্যান্স’ বিষয়ে বক্তব্য দেন।

রি. কন-এর অন্যতম উদ্দেশ্য হলো দেশের ব্র্যান্ড মার্কেটার ও এজেন্সি কর্ণধারদের নিয়ে অঞ্চলভিত্তিক বিভিন্ন মার্কেটের ঝুঁকি ও সমস্যাগুলো নিয়ে সবিস্তারে আলোচনা করে দিকনির্দেশনা দেওয়া। ছবি: বিজ্ঞপ্তি
রি. কন-এর অন্যতম উদ্দেশ্য হলো দেশের ব্র্যান্ড মার্কেটার ও এজেন্সি কর্ণধারদের নিয়ে অঞ্চলভিত্তিক বিভিন্ন মার্কেটের ঝুঁকি ও সমস্যাগুলো নিয়ে সবিস্তারে আলোচনা করে দিকনির্দেশনা দেওয়া। ছবি: বিজ্ঞপ্তি

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন স্ট্যান্ডআপ কমেডিয়ান ও ‘নাভীদ’স কমেডি ক্লাবে’র প্রতিষ্ঠাতা নাভীদ মাহবুব। এ ছাড়াও নাভীদ মাহবুব প্রকৌশলী হিসেবে কর্মরত ছিলেন ফোর্ড অ্যান্ড কোয়ালকম ইউএসএ, সিইও ছিলেন আইবিএম ও নকিয়া সিমেন্স নেটওয়ার্কস বাংলাদেশ-এ। এ ছাড়াও নাভীদ মাহবুব মডারেটর হিসেবেও ‘ডাটা-ড্রিভেন ডিজিটাল মার্কেটিং থেকে ব্যবসায়ের কী প্রয়োজন?’ -শীর্ষক প্যানেল ডিসকাশন পরিচালনা করেন। প্যানেল ডিসকাশনে অংশগ্রহণ করেন নেসলে বাংলাদেশের মার্কেটিং ডিরেক্টর শাম্মি রুবায়েত করিম, সিঙ্গার বাংলাদেশের মার্কেটিং ডিরেক্টর চন্দনা সামারাসিঙ্গে, দারায এশিয়া-আলিবাবা গ্রুপের চিফ গ্রোথ অফিসার অ্যাডওয়ার্ড ঘিরব্র্যান্ট, এশিয়াটিক জেডব্লিউটির ম্যানেজিং ডিরেক্টর নেভিল হাসান ফেরদৌস এবং এডিএর চিফ অব এজেন্সি ও সিওও আনুরাগ গুপ্তা। নিজেদের প্রতিষ্ঠানের ভিত্তিতে ডেটা-ড্রিভেন মার্কেটিং নিয়ে কীভাবে কাজ করা যেতে পারে, সেই বিষয়ে আলোচনা করেন তাঁরা।

এর আগেও রি. কন-এর বাংলাদেশে তিনটি এবং ব্যাংকক, ম্যানিলা, জাকার্তা ও মালয়েশিয়ায় চারটি ফোরাম সফলভাবে অনুষ্ঠিত হয়েছে।

রি. কন-এর পুরো অনুষ্ঠান সঞ্চালনা ও পরিচালনার দায়িত্বে ছিল ‘অ্যানালিটিকস ডেটা অ্যাডভার্টাইজিং (এডিএ), একটি আজিয়াটা ডিজিটাল কোম্পানি, যারা ডাটা সায়েন্স, টেকনোলজি, কনটেন্ট ও মিডিয়া নিয়ে এশিয়ার বিভিন্ন ব্র্যান্ড ও ব্যবসায়ের জন্য কাজ করছে। তাদের মূল লক্ষ্য হলো মিডিয়া ও ক্রিয়েটিভের মাধ্যমে ডেটাভিত্তিক গল্প তৈরি করা এবং তা ব্যবসায়ে রূপান্তর করা। বিজ্ঞপ্তি।