দরপতন অব্যাহত পুঁজিবাজারে

দরপতন অব্যাহত আছে দেশের দেশের দুই পুঁজিবাজারে। আজ মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৫২ পয়েন্ট, অবস্থান করছে ৫ হাজার ২৮৯ পয়েন্টে। গতকাল সোমবারও ৫২ পয়েন্ট হারায় সূচকটি।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সার্বিক সূচক (সিএএসপিআই) কমেছে ১৬৩ পয়েন্ট। গতকাল এ সূচকটি দর হারায় ১০৯ পয়েন্ট।

গতকালের তুলনায় আজ ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। মোট লেনদেন হয়েছে ৪৩৩ কোটি ৫০ লাখ টাকার। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৭টির, কমেছে ২৬২টির ও অপরিবর্তিত আছে ২৮টির। গতকাল মোট লেনদেনের পরিমাণ ছিল ৪৬৭ কোটি ৩৪ লাখ টাকা।

আজ লেনদেন শেষে শীর্ষে রয়েছে যে কোম্পানিগুলো সেগুলো হলো- ফরচুন সুজ, পাওয়ার গ্রিড, বাংলাদেশ শিপিং করপোরেশন, এসকোয়ার নিট কম্পোজিট লিমিটেড, মুন্নু সিরামিকস, ইন্দো বাংলা ফার্মাসিউটিক্যালস, ফাইন ফুডস, ন্যাশনাল টিউবস, ন্যাশনাল পলিমার ও গ্রামীণফোন।

দর বাড়ার তালিকায় শীর্ষে রয়েছে যে কোম্পানিগুলো সেগুলো হলো—মুন্নু সিরামিকস, পাওয়ার গ্রিড, গ্রিনডেল্টা, লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড, ডেসকো, প্যারামাউন্ট, তিতাস গ্যাস, ভ্যানগার্ড এএমএল রুপালি ব্যাংক ব্যালান্সড ফান্ড, পূরবী জেনারেল ইনস্যুরেন্স ও এনসিসি ব্যাংক লিমিটেড।

দর কমার তালিকায় শীর্ষে রয়েছে যে কোম্পানিগুলো সেগুলো হলো- ইস্টার্ন ব্যাংক লিমিটেড, বিডি ফাইন্যান্স, ইয়াকিন পলিমার লিমিটেড, আইসিবি থার্ড এনআরবি, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ড, কে অ্যান্ড কিউ, শ্যামপুর সুগার মিলস লিমিটেড, কাত্তালি টেক্সটাইল লিমিটেড, ইস্টার্ন ইনস্যুরেন্স ও নর্দান ইনস্যুরেন্স।

অপরদিকে সিএসইতে আজ লেনদেন শেষে হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৭টির, কমেছে ১৬১টির ও অপরিবর্তিত আছে ১৮টির।