লক-ইনের মেয়াদ বাড়ছে

শেয়ারবাজার
শেয়ারবাজার

শেয়ারবাজারে নতুন তালিকাভুক্ত কোম্পানির শেয়ারধারীদের শেয়ার বিক্রির ওপর নিষেধাজ্ঞার (লক-ইন) মেয়াদ বাড়ছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গতকাল বুধবার এ-সংক্রান্ত নির্দেশনা জারি করেছে।

বিএসইসির নির্দেশনায় বলা হয়েছে, বাজারে তালিকাভুক্ত যেসব কোম্পানির শেয়ারের বিক্রয় নিষেধাজ্ঞা (লক-ইন) এখনো বলবৎ রয়েছে, তাদের ক্ষেত্রে লক-ইন সময় গণনা করা হবে লেনদেন শুরুর দিন থেকে। নতুন এ নির্দেশনা আজ বৃহস্পতিবার থেকে কার্যকর করা হবে। আগে লক-ইনের এ সময় গণনা করা হতো প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিওর বিবরণীপত্র (প্রসপেক্টাস) প্রকাশের দিন থেকে। নতুন এ নির্দেশনার ফলে সম্প্রতি বাজারে তালিকাভুক্ত হওয়া বেশ কয়েকটি কোম্পানির শেয়ারধারীর শেয়ার বিক্রির ওপর নিষেধাজ্ঞার সময় বাড়বে। পাশাপাশি নতুন যেসব কোম্পানি বাজারে তালিকাভুক্তির অপেক্ষায় রয়েছে, তাদের ক্ষেত্রেও লক-ইনের সময় গণনা নতুন বিধান অনুযায়ী করতে হবে।

বিএসইসি বলছে, বিনিয়োগকারী ও শেয়ারবাজারের স্বার্থে নতুন এ নির্দেশনা জারি করা হয়েছে। বাজারসংশ্লিষ্টরা বলছেন, নতুন এ সিদ্ধান্তের ফলে বাজারে শেয়ারের সরবরাহ কিছুটা কমবে। শেয়ার বিক্রি করে দিয়ে উদ্যোক্তা ও প্লেসমেন্ট শেয়ারধারীদের বাজার থেকে অর্থ তুলে নেওয়ার চাপও সাময়িকভাবে কম থাকবে। যার ইতিবাচক প্রভাব পড়বে বাজারে।

>

নতুন বিধান অনুযায়ী, শেয়ারের বিক্রয় নিষেধাজ্ঞার সময় গণনা করা হবে লেনদেন শুরুর দিন থেকে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, সম্প্রতি শেয়ারবাজারে তালিকাভুক্ত ভিএফএস থ্রেড ডায়িং, এমএল ডায়িং, সিলভা ফার্মা, কাট্টলি টেক্সটাইল, এসএস স্টিল, জেনেক্স ইনফোসিসসহ বেশ কিছু কোম্পানির শেয়ারধারীর শেয়ার বিক্রির ওপর নিষেধাজ্ঞার মেয়াদ বাড়বে।

বিদ্যমান বিধান অনুযায়ী, কোম্পানির উদ্যোক্তা এবং ১০ শতাংশের বেশি শেয়ারধারীর হাতে থাকা শেয়ার বিক্রির ওপর ৩ বছরের নিষেধাজ্ঞা বা লক-ইন থাকে। এ ছাড়া অন্য শেয়ারধারীদের ওপর শেয়ার বিক্রির নিষেধাজ্ঞা থাকে ১ বছরের। প্রসপেক্টাস ইস্যুর পর আইপিওর চাঁদা গ্রহণ, লটারি ও তালিকাভুক্তির অনুমোদন পেতেই বেশ কয়েক মাস সময় লাগে। তাতে দেখা যায় অনেক ক্ষেত্রে লেনদেন শুরুর পর ৯ মাসের মধ্যেই লক-ইনের আওতায় থাকা অনেক শেয়ার বিক্রয়যোগ্য হয়ে যেত। এ কারণে সম্প্রতি ডিএসইর পক্ষ থেকে লক-ইনে সময় গণনা লেনদেন শুরুর দিন থেকে হিসাব করার প্রস্তাব করা হয়। এরই পরিপ্রেক্ষিতে বিএসইসি গতকাল এ-সংক্রান্ত নির্দেশনা জারি করে।

ডিএসইর পরিচালক মিনহাজ মান্নান বলেন, বিএসইসির এ সিদ্ধান্তের ফলে বাজারের তারল্যসংকট কিছুটা হলেও কমবে। কারণ বিক্রির অপেক্ষায় থাকা অনেক লক-ইন শেয়ারের বিক্রি কিছুটা বিলম্বিত হবে। এখন লক-ইনের সময় গণনা লেনদেন শুরুর দিন থেকে করার ফলে বাজারে বাড়তি কিছু শেয়ারের বিক্রির চাপ সাময়িকভাবে হলেও কমবে।

এদিকে, আইপিও, প্লেসমেন্ট, আইপিও-পরবর্তী বোনাস শেয়ার ইস্যু, তালিকাভুক্ত কোম্পানির পরিচালকদের ন্যূনতম ২ শতাংশ এবং উদ্যোক্তা-পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণসংক্রান্ত বিধানের আইনগত সংশোধন চূড়ান্ত করতে বিএসইসির নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদকে প্রধান করে ছয় সদস্যের একটি কমিটি করা হয়েছে।

এদিকে গতকালও শেয়ারবাজারে দরপতন হয়েছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৮ পয়েন্ট কমেছে। ফলে পরপর তিন দিন বাজারে সূচক কমল। এর আগে টানা তিন দিন সূচক বেড়েছিল বাজারে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচকটি ২১ পয়েন্ট কমেছে। সূচকের পাশাপাশি লেনদেনও কমেছে দুই বাজারে। ডিএসইতে গতকাল লেনদেন হয় ৩৩২ কোটি টাকা, সিএসইতে হয় ১৬ কোটি টাকা।