শুল্ক কার্যকরের আগেই ফের আলোচনায় যুক্তরাষ্ট্র-চীন

যুক্তরাষ্ট্র-চীনের মধ্যে বাণিজ্য উত্তেজনার নেতিবাচক প্রভাব পড়ছে বিশ্ব অর্থনীতিতে। ছবি: এএফপি
যুক্তরাষ্ট্র-চীনের মধ্যে বাণিজ্য উত্তেজনার নেতিবাচক প্রভাব পড়ছে বিশ্ব অর্থনীতিতে। ছবি: এএফপি

চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা খুব দ্রুত বাণিজ্য চুক্তিতে পৌঁছাতে চাইছেন। চীন থেকে আমদানি করা ২০০ বিলিয়ন ডলার পণ্যের ওপর নতুন শুল্ক আরোপের যে হুঁশিয়ারি ট্রাম্প দিয়েছিলেন, আজ শুক্রবার তা কার্যকর হওয়ার কথা। এর আগে একটি চুক্তিতে যাওয়ার চেষ্টা করছেন দুই দেশের আলোচকেরা। বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেন, উভয় পক্ষ একটি চুক্তিতে পৌঁছানোর পর্যায়ে ছিল, কিন্তু চীন পুনরায় আলোচনা করার চেষ্টা চালায়।

এরপর শুল্ক আরোপের হুঁশিয়ারি দেন ট্রাম্প। এ সিদ্ধান্ত কার্যকর হলে তার জবাব দেওয়া হবে বলে জানিয়েছে চীন।

তবে দুই পক্ষের এই রেষারেষি ‘বিশ্ব অর্থনীতিতে হুমকির’ সৃষ্টি করবে বলে আশঙ্কা করছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সংস্থাটির একটি বিবৃতিতে বলা হয়, ‘আমরা আগেই বলেছি, এই বাণিজ্য দ্বন্দ্ব দীর্ঘায়িত হলে প্রত্যেকেই ক্ষতিগ্রস্ত হবে।’ খুব দ্রুত একটা সমাধানে পৌঁছানো প্রয়োজন বলে মনে করছে সংস্থাটি।

চীনের ভাইস প্রেসিডেন্ট লিও হের নেতৃত্বে একটি প্রতিনিধিদল গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিফেন মিউচিন ও যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি রবার্ট লিথিজারের সঙ্গে বৈঠক করেছে। পরে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের কাছ থেকে একটি ‘সুন্দর চিঠি’ পেয়েছেন। সম্ভবত খুব শিগগিরই তাঁরা কথা বলবেন।

গত সোমবার যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্য আলোচনায় প্রতিশ্রুতি ভঙ্গের অভিযোগ তুলে চীনকে দোষ দেন রবার্ট লিথিজার। তবে বাণিজ্য শুল্ক নিয়ে এখনো একটি চুক্তিতে যাওয়া সম্ভব বলে মন্তব্য করেছেন তিনি। লিথিজার বলেন, চীন প্রতিশ্রুতি অনুযায়ী কাজ করেনি বলেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন শুল্ক আরোপের হুঁশিয়ারি দিয়েছেন। সাংবাদিকদের সঙ্গে এক বৈঠকে লিথিজার নতুন শুল্ক আরোপের পেছনে চীনের দায় রয়েছে—এমন অভিযোগ তুলে বলেন, ‘গত সপ্তাহে আলোচনায় আমরা দেখেছি, চীন প্রতিশ্রুতি ভঙ্গ করেছে, যা অগ্রহণযোগ্য বলে আমরা মনে করি।’ তিনি অভিযোগ করেন, প্রায় চূড়ান্ত হয়ে যাওয়া বাণিজ্য চুক্তির খসড়ায় চীন উল্লেখযোগ্যভাবে পরিবর্তন করার চেষ্টা করেছে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহে চীন চুক্তির একটি খসড়া যুক্তরাষ্ট্রের কাছে দেয়। সেখানে দেখা যায়, যুক্তরাষ্ট্রের চাহিদামতো যেসব প্রতিশ্রুতি দিয়েছিল চীন, তা খর্ব করা হয়েছে। এতে খেপে যান ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্যযুদ্ধের তাপে বিশ্ব পুঁজিবাজারে অস্থিরতা শুরু হয়েছে। গত কয়েক দিন বিশ্বের বেশির ভাগ শেয়ারবাজারেই দরপতন হয়।