শি লিডস, নারীর উদ্যোগ উদযাপন

সিটি আলোর মিলিত প্ল্যাটফর্ম শি লিডসের অনুষ্ঠান উদযাপন শেষে অংশগ্রহকারীরা। ঢাকা, ১১ মে। ছবি: সংগৃহীত
সিটি আলোর মিলিত প্ল্যাটফর্ম শি লিডসের অনুষ্ঠান উদযাপন শেষে অংশগ্রহকারীরা। ঢাকা, ১১ মে। ছবি: সংগৃহীত

শনিবার বেলা ১১টা, রোজার দিন। খাঁ খাঁ রোদে ঢাকার মানুষ যখন ঘরে বসে প্রাণ বাঁচাচ্ছে, তখন গুলশানের শান্তা স্কাই মার্কে বসেছে ঝলমলে কিছু নারীর বৈঠক। তাঁরা কেউ ২০ বছরের তরুণী কেউবা ৬০ বছরের অভিজ্ঞ নারী। দৃপ্ত চলাচলে, তীক্ষ্ণ চাহনিতে তাঁরা বলে দেন, বয়স যাঁর যাই হোক তাঁরা প্রত্যেকেই যোদ্ধা, আর যোদ্ধা বলেই সারা শহরের মানুষ যখন ছায়ার খোঁজে ব্যাকুল, তাঁরা এসে জমায়েত হয়েছেন একে অপরের সহায় হতে।

জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল ঢাকা পূর্ব ও সিটি ব্যাংকের নারী ব্যাংকিং সহায়তা উদ্যোগ ‘সিটি আলো’–এর মিলিত প্ল্যাটফর্ম শি লিডস। তাদের আয়োজনেই শনিবার হয়ে গেল নারীর উদ্যোগ উদযাপন। অনুষ্ঠানে অংশগ্রহণকারী নারী, বক্তারাও বেশির ভাগ তা–ই। বেশ এক বৈঠকি আলাপে শুরু হয়ে গেল এই প্ল্যাটফর্মের কাজ।

সিটি আলো সেন্টারের ছোট্ট কনভেনশন রুমজুড়ে নানা পেশার নারী, তাঁদের কেউ গয়না বানান, কেউ পোশাক, কেউ তড়িৎ ও বিদ্যুৎ বিপণনের মতো জটিল ব্যবসা করেন, আবার কেউ করেন ডায়াবেটিস রোগীদের সহায়তার কাজ। তাঁরা এখানে জড়ো হয়েছিলেন একে অপরের পাশে দাঁড়াতে, নিজেদের মধ্যে সংযোগ তৈরি করতে এবং একজনের অভিজ্ঞতা দিয়ে আরেকজনকে সহায়তা করতে।

মুহূর্তেই নারীদের আলাপ এগিয়ে যায় প্রথম প্যানেলে। আলোচনা হয় নারীদের উদ্যোগের তৈরি হওয়া নিয়ে, তাঁদের সামনের বাধা, বিপত্তি, সম্ভাবনা। প্যানেলে উঠে আসেন পিএফডিএ ভকেশনাল ট্রেনিংয়ের প্রতিষ্ঠাতা ড্যানি রহমান, বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির কোষাধ্যক্ষ সঙ্গীতা খান, বেঙ্গল ক্রিয়েটিভ হাবের পরিচালক ঈশিতা আজাদ, মোড় বাংলাদেশের প্রতিষ্ঠাতা নাবিলা নওরিন।

সহসাই আলাপ গড়ায় নারীদের উদ্যোগটা হওয়ার পথের বাধা নিয়ে, পারিবারিক সমস্যা নিয়ে ও আর্থিক সীমাবদ্ধতা নিয়ে। বক্তারা নিজেদের অভিজ্ঞতা দিয়ে সমাধান দেওয়ার চেষ্টা করেন। নিজেদের ভুল থেকে শিক্ষা দেন নতুন নারীদের।

দ্বিতীয় সেশনে নারীদের আর্থিক সহায়তা খাত এবং অন্যান্য সহায়তা খাতের অবস্থা নিয়ে আলাপ হয়। স্টার্ট আপ বাংলাদেশের বিনিয়োগ পরামর্শক টিনা জেবীনের সভাপতিত্বে নারীরা জেনে নেন নিজেদের করণীয় সম্পর্কে। জানতে পারেন ব্যবসায়ের আইনি দিক এবং আর্থিক সহায়তার সম্ভাবনা সম্পর্কেও।

এভাবে প্রত্যয়ী নারীদের কলতানে শেষ হয় শি লিডসের এবারের আড্ডা। সিটি আলোর প্রধান মারিয়াম যাভেদ জুঁই জানান, এই কমিউনিটি হলে নারী উদ্যোক্তাদের জন্য এমন আরও বৈঠকের আয়োজন শুরু করতে চান, যেখানে নারীদের শুধু প্রশিক্ষক বা কর্মশালা নয় বরং মানসিক স্বাস্থ্যসহায়তা এবং নিজেদের মধ্যে সংযোগ সৃষ্টির মতো সুযোগ করে দিতেও চায় সিটি আলো।