শেষ হলো বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্প ২০১৯

দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো ‘বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্প ২০১৯ ’। সারা দেশ থেকে ৬৫টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

প্রতিযোগিতার প্রধান পৃষ্ঠপোষক পোলার আইসক্রিম। গত ২৯ মার্চ থেকে প্রতিযোগিতা শুরু হয়। গত ২৭ এপ্রিল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বর্ণাঢ্য সমাপনী ও পদক বিতরণ অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয়।

প্রতিযোগিতায় ক্রিকেট, ফুটবল, ব্যাডমিন্টন, টেবিল টেনিস, বাস্কেটবল, সাঁতার, অ্যাথলেটিক্সসহ নানা খেলার আয়োজন ছিল। বিভিন্ন বিশ্ববিদ্যালয় ঘুরে এক একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। আর সেই সুযোগে উৎসবমুখর হয়েছে একেকটি ক্যাম্পাস। বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ‘পেঙ্গুইন শুটআউট চ্যালেঞ্জ’ নামে একটি ভিডিও গেমস প্রতিযোগিতাও আয়োজন করেছিল পোলার।

এই প্রতিযোগিতার উদ্দেশ্য হলো মানসিক ও শারীরিক বিকাশের পাশাপাশি খেলাধুলার মাধ্যমে শিক্ষার্থীদের সুস্থ বিনোদন দেওয়া। ২৯ মার্চ প্রধান অতিথি হিসেবে আয়োজনের উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এবং উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতি ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্প ২০১৯ এর উপদেষ্টা পরিষদের সভাপতি মো. জাহিদ আহসান।

বিশ্ববিদ্যালয়গুলো প্রতিযোগিতা থেকে বিভিন্ন ইভেন্টে পদক অর্জন করেছে। ৫টি ক্যাটাগরির ব্যাডমিন্টন ফাইনালে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ২টি স্বর্ণপদক, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ ইউনিভার্সিটি, ইসলামী বিশ্ববিদ্যালয় ১টি করে স্বর্ণপদক জয় করেছে। বাস্কেটবলে স্বর্ণপদক পেয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। পুরুষ ও নারীদের ক্রিকেটে চ্যাম্পিয়ন হয়ে স্বর্ণপদক পেয়েছে যথাক্রমে আমেরিকান ইউনিভার্সিটি বাংলাদেশ ও গণবিশ্ববিদ্যালয়। টেবিল টেনিসের পুরুষ এককে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, নারী এককে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, পুরুষ দ্বৈত ক্যাটাগরিতে সোনারগাঁও বিশ্ববিদ্যালয়, নারী দ্বৈত ক্যাটাগরিতে নর্থ সাউথ ইউনিভার্সিটি ও মিশ্র দ্বৈত ক্যাটাগরিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় চ্যাম্পিয়ন হয়। নারী ও পুরুষ ফুটবলে স্বর্ণপদক পেয়েছে গণবিশ্ববিদ্যালয়।

সেরা পুরুষ ক্রীড়াবিদ উজ্জ্বল চন্দ্র সূত্রধর যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা ও ক্রীড়াবিজ্ঞান বিষয়ে স্নাতক করেছেন। সেরা নারী ক্রীড়াবিদের স্বীকৃতি পাওয়া তামান্না আক্তার পড়ছেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইসলামিক ইতিহাস ও সংস্কৃতি বিভাগে। বিভিন্ন ইভেন্টে মোট ৫টি স্বর্ণপদক জিতেছেন এই অ্যাথলেট।

আয়োজকদের পক্ষ থেকে আরও বড় আয়োজনের ইচ্ছের কথা বললেন পোলারের বিপণন ব্যবস্থাপক আব্দুল্লাহ আল মামুন। তিনি বললেন, ‘বিশ্ববিদ্যালয় পর্যায়ে যেসব তরুণ ভালো খেলছে, তারাই হয়তো ভবিষ্যতে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে। আইসক্রিমের ব্র্যান্ড হিসেবে পোলার সব সময় তরুণদের সঙ্গে কাজ করতে চায়। তাই এই আয়োজনের সঙ্গেও আমরা দীর্ঘমেয়াদে থাকতে চাই।’