'চরবৃত্তি নয়' চুক্তি করতে ইচ্ছুক হুয়াওয়ে

সরকারের সঙ্গে ‘চরবৃত্তি নয়’, চুক্তি স্বাক্ষরে ইচ্ছুক চীনভিত্তিক প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ে। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান লিয়াং হুয়া বলেছেন, যুক্তরাজ্যের সঙ্গেও এ চুক্তিতে যেতে চান তাঁরা।

গত মঙ্গলবার লন্ডনে এক বাণিজ্যিক সম্মেলনে লিয়াং হুয়া বলেন, ‘আমরা সরকারসহ যুক্তরাজ্যের সঙ্গে ‘চরবৃত্তি নয়’, চুক্তি স্বাক্ষরে খুব ইচ্ছুক।’ বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গত বছর থেকে হুয়াওয়ের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনে যুক্তরাষ্ট্র। এতে উদ্বিগ্ন হয়ে পড়ে টেলিকম নেটওয়ার্কে হুয়াওয়ের যন্ত্রপাতি ব্যবহার করা দেশগুলো। এ অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে হুয়াওয়ে।

হুয়াওয়ে বলছে, তারা চীন সরকারের চেয়ে স্বাধীন। কিন্তু অনেক দেশ জাতীয় নিরাপত্তার প্রশ্ন তুলে ফাইভজি নেটওয়ার্ক থেকে এর যন্ত্রপাতি ব্যবহার বন্ধ করেছে। সম্প্রতি এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল (এনএসসি) কিছু সীমাবদ্ধতা রেখে দেশের ফাইভজি নেটওয়ার্কের প্রধান অবকাঠামোগুলো নির্মাণে হুয়াওয়ের পণ্য ব্যবহার করবে। এরপর এমন চুক্তির ইচ্ছা প্রকাশ করল হুয়াওয়ে।

আসলে গত কয়েক বছরে স্মার্টফোন, নেটওয়ার্ক যন্ত্রপাতিসহ প্রযুক্তি দুনিয়ায় পশ্চিমা প্রতিষ্ঠানগুলোকে পেছনে ফেলে তর তর করে এগিয়ে যাচ্ছিল হুয়াওয়ে। বর্তমানে বিশ্বে টেলিকম খাতে সরঞ্জামাদি তৈরি সবচেয়ে বড় প্রতিষ্ঠান হলো তারা। তবে একই সঙ্গে চীনের এই প্রযুক্তি প্রতিষ্ঠানটিকে ঘিরে পশ্চিমা দেশগুলোর সন্দেহ বাড়তে থাকে। হুয়াওয়ের ওপর কড়া নজর রাখছেন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের গোয়েন্দারা। সেই সন্দেহের বশেই গত বছর কানাডায় গ্রেপ্তার হন হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) মেং ওয়ানঝু।

পশ্চিমা দেশগুলো ফাইভজি নেটওয়ার্ক অবকাঠামো নির্মাণে হুয়াওয়ের পণ্য ব্যবহারে সতর্ক হয়। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড হুয়াওয়ের ব্যবহার করবে না বলে জানিয়েও দিয়েছে। সরকারি সংস্থায় হুয়াওয়ের পণ্য ব্যবহার সীমাবদ্ধ করাসহ এর পণ্য ব্যবহার না করার জন্য মিত্রদেশগুলোর ওপর চাপ সৃষ্টি করছে যুক্তরাষ্ট্র।

গতকাল বুধবার রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র হুয়াওয়ে ব্যবহারের ওপর আরও কড়াকড়ি আরোপ করতে যাচ্ছে। চলতি সপ্তাহে ট্রাম্প এ–বিষয়ক একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করতে যাচ্ছেন। সেখানে উল্লেখ থাকবে, জাতীয় নিরাপত্তা ঝুঁকি সৃষ্টি করে—এমন প্রতিষ্ঠান থেকে টেলিকম সরঞ্জাম ব্যবহার করা যাবে না।