পুঁজিবাজারে চার দিন পর সূচক বেড়েছে

শেয়ারবাজার
শেয়ারবাজার

টানা দরপতনের পর সূচক কিছুটা বেড়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। আজ বৃহস্পতিবার সপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেন শেষে এই পুঁজিবাজারের প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৩৪ পয়েন্ট, অবস্থান করছে ৫২৩০ পয়েন্টে। অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সার্বিক সূচক (সিএএসপিআই) ৮৯ পয়েন্ট।

চলতি সপ্তাহের প্রথম চার কার্যদিবসেই সূচক কমেছে ডিএসইতে। এই চার দিন ডিএসইএক্স সূচক কমেছে ৭৯ পয়েন্ট।

গতকালের তুলনায় আজ লেনদেন সামান্য বেড়েছে ডিএসইতে। মোট লেনদেন হয়েছে ২৯০ কোটি ৬৮ লাখ টাকার। গতকাল ২৫৬ কোটি ২৭ লাখ টাকার লেনদেন হয়। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৯টির, কমেছে ৮৯টির অপরিবর্তিত আছে ৫১টির।

লেনদেনের শীর্ষে ছিল যে কোম্পানিগুলো, সেগুলো হলো ব্র্যাক ব্যাংক লিমিটেড, ফরচুন সুজ, আইএফআইসি, পাওয়ার গ্রিড, বিকন ফার্মা, এক্সিম ব্যাংক লিমিটেড, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, বাংলাদেশ শিপিং করপোরেশন ও মুন্নু সিরামিকস।

দর বৃদ্ধির তালিকায় শীর্ষে ছিল যেসব কোম্পানি, সেগুলো হলো ট্রাস্ট ব্যাংক লিমিটেড, ইউনাইটেড ইনস্যুরেন্স লিমিটেড, ব্যাংক এশিয়া, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, আইসিবি এমসিএল থার্ড এনআরবি মিউচুয়াল ফান্ড, দেশ গার্মেন্টস লিমিটেড, প্যারামাউন্ট, ঢাকা ব্যাংক লিমিটেড, রিপাবলিক ও ঢাকা ইনস্যুরেন্স।

দর কমার তালিকায় শীর্ষে ছিল যেসব কোম্পানি, সেগুলো হলো যমুনা ব্যাংক লিমিটেড, প্রিমিয়ার সিমেন্ট, মেঘনা পেট্রোলিয়াম, ওয়াইম্যাক্স ইলেকট্রোড লিমিটেড, পাওয়ার গ্রিড, প্রগতি লাইফ ইনস্যুরেন্স, ইবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড, এমবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড, আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড ও বিডি ল্যাম্পস।

অন্যদিকে, সিএসইতে আজ হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৬টির, কমেছে ৬৪টির অপরিবর্তিত আছে ৩২টির।