বড় উত্থান শেয়ারবাজারে

শেয়ারবাজার
শেয়ারবাজার

সূচকের বড় ধরনের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে পুঁজিবাজারে। আজ রোববার সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১০৪ পয়েন্ট। অবস্থান করছে ৫ হাজার ৩৩৫ পয়েন্টে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সার্বিক সূচক (সিএএসপিআই) বেড়েছে ৩০৬ পয়েন্ট।

টানা চার কার্যদিবস দরপতনের পর গত বৃহস্পতিবার থেকে উত্থানে ফেরে ডিএসইএক্স সূচক। ওই দিন বাংলাদেশ ব্যাংক পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ সক্ষমতা বাড়াতে শিথিল করে নীতিমালা। অর্থ মন্ত্রণালয় থেকে শেয়ারবাজার-সংশ্লিষ্টদের জন্য স্বল্প সুদের ঋণপ্রাপ্তির ব্যবস্থা করা হয়েছে।

শেয়ারবাজারে তালিকাভুক্ত নয়, এমন কোম্পানিতে ব্যাংকের মূলধন বিনিয়োগকে এখন থেকে আর ওই ব্যাংকের পুঁজিবাজারে বিনিয়োগ হিসেবে ধরা হবে না। পাশাপাশি বেমেয়াদি মিউচুয়াল ফান্ড, অরূপান্তরযোগ্য বন্ড, প্রেফারেন্স শেয়ারে বিনিয়োগকেও ব্যাংকের বিনিয়োগ হিসেবে ধরা হবে না। এ ছাড়া ২০১০ সালের শেয়ারবাজার ধসে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তায় গঠিত তহবিল (বর্তমান আকার ৮৫৬ কোটি টাকা) থেকে বাজারসংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে স্বল্প সুদে ঋণ দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেয় অর্থ মন্ত্রণালয়।

এসব সিদ্ধান্তের পর আজ বড় উত্থানের মধ্য দিয়ে শেষ হয়েছে উভয় পুঁজিবাজারের লেনদেন। ডিএসইতে লেনদেনের পরিমাণও বেড়েছে। আজ মোট লেনদেন হয়েছে ৪৪৩ কোটি ৫৫ লাখ টাকা। যা গত কার্যদিবস থেকে ১৫৩ কোটি টাকা বেশি। গত কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ২৯০ কোটি ৬৮ লাখ টাকা। হাত বদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৭১টির, কমেছে ৪৫টির। অপরিবর্তিত আছে ২৮টির দর।

আজ লেনদেনের শীর্ষে ছিল যে কোম্পানিগুলো সেগুলো হলো—ফরচুন সুজ, আইএফআইসি, এক্সিম ব্যাংক, এসকে ট্রিমজ অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড, উত্তরা ব্যাংক লিমিটেড, ব্যাংক এশিয়া, পাওয়ার গ্রিড, প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, সিটি ব্যাংক লিমিটেড ও ইন্দো বাংলা ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

আজ দর বৃদ্ধির শীর্ষে ছিল যে কোম্পানিগুলো সেগুলো হলো—এসকে ট্রিমজ অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড, সোনার বাংলা ইনস্যুরেন্স, অগ্রণী ইনস্যুরেন্স, ফাস ফাইন্যান্স, গ্লোবাল ইনস্যুরেন্স, এশিয়া ইনস্যুরেন্স, প্রিমিয়ার লিজিং, রিপাবলিক, রুপালি ইনস্যুরেন্স ও ইউনাইটেড ইনস্যুরেন্স।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩০৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৩০৭ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৩৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৭৯টির, কমেছে ৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির।