৪০০ ছাত্রের সব ঋণ শোধ করবেন ধনকুবের

রবার্ট এফ স্মিথ
রবার্ট এফ স্মিথ

যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টার মোরহাউস কলেজের শিক্ষার্থীরা খবরটি শুনে একেবারে থ। যেন নিজের কানকে বিশ্বাস করতে পারছেন না তাঁরা। দেশের অন্যতম শত কোটিপতি (বিলিয়নিয়ার) রবার্ট এফ স্মিথ ঘোষণা দিয়েছেন, ২০১৯ সালের স্নাতকের শিক্ষার্থীদের সব দেনা তিনি শোধ করে দেবেন। প্রায় ৪০০ জন শিক্ষার্থীর এই ঋণ পরিশোধে তিনি ব্যয় করবেন কোটি কোটি ডলার।

গতকাল রোববার মোরহাউস কলেজে এক বক্তৃতায় এ ঘোষণা দেন ধনকুবের রবার্ট এফ স্মিথ। তিনি বরাবরই যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গদের কল্যাণে কাজ করে আসছেন। মোরহাউস কলেজ হলো পুরোপুরি কৃষ্ণাঙ্গ ছাত্রদের একটি কলেজ।

মার্কিন সাময়িকী ফোর্বসের তথ্যমতে, স্মিথের সম্পদের পরিমাণ ৫০০ কোটি ডলার। ২০০০ সালে সফটওয়্যার কোম্পানিতে বিনিয়োগ করে ব্যক্তিগত ইকুটি কোম্পানি ভিসতা ইকুটি পার্টনার্স প্রতিষ্ঠা করেন তিনি। গতকাল স্নাতক শিক্ষার্থীদের সামনে তিনি বলেন, ‘এই দেশে থাকা আমার পরিবারের আট প্রজন্মের পক্ষ থেকে, আমরা আপনাদের একটু উজ্জীবিত করতে চাই।’ ২০১৯ সালের সব গ্র্যাজুয়েট শিক্ষার্থীর ঋণ পরিশোধের ঘোষণা দেন তিনি।

ঠিক কত অর্থ স্মিথ ব্যয় করতে যাচ্ছেন, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। কলেজ কর্তৃপক্ষকে আগে প্রতিটি ছাত্রের ঋণের পরিমাণ হিসাব করতে হবে। তবে ধারণা করা হচ্ছে, এর পরিমাণ ১ কোটি ডলারের কম হবে না।

এ খবর শুনে শিক্ষার্থীরা প্রথমে থমকে যান। একটু পরই উল্লাসে ফেটে পড়েন তাঁরা। ২২ বছরের এক ছাত্র অ্যারন একেবারে কেঁদে ফেলেন। তিনি জানান, তাঁর ঋণের পরিমাণ প্রায় ২ লাখ ডলার।