মোজাফ্ফর আহমদ কেন স্বীকৃতি পাননি, প্রশ্ন

অর্থনীতিবিদ অধ্যাপক মোজাফ্‌ফর আহমদ কী স্বাধীনতা পুরস্কার পেতে পারতেন না, এ প্রশ্ন করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ। তিনি আক্ষেপ করে বলেছেন, সরকারের কাছে যাঁরা থাকেন না, যাঁরা স্বীকৃতি পাওয়ার পেছনে ছোটেন না, তাঁদের স্বীকৃতি দেওয়া হয় না। সরকার স্বীকৃতি না দিয়েই বরং মোজাফ্‌ফর আহমদকে বাঁচিয়ে রেখেছে।

অধ্যাপক মোজাফ্‌ফর আহমদ স্মারক বক্তৃতা-২০১৯ ও আলোচনা সভায় এ কথা বলেন ইব্রাহিম খালেদ। আজ শনিবার রাজধানীর ধানমন্ডিতে মাইডাস সেন্টারে অধ্যাপক মোজাফ্‌ফর আহমদ স্মৃতি সংসদ তাঁর সপ্তম মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে সভাটির আয়োজন করে।

অনুষ্ঠানে জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, জ্যেষ্ঠ অর্থনীতিবিদ অধ্যাপক রেহমান সোবহান, অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদ, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ ও মোজাফ্‌ফর আহমদের সহধর্মিণী রওশন জাহান বক্তব্য দেন। এতে মোজাফ্‌ফর আহমদ স্মারক বক্তৃতা দেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান। সভাপতিত্ব করেন অধ্যাপক নজরুল ইসলাম।

অধ্যাপক মোজাফ্‌ফর আহমদ ২০১২ সালের ২২ মে মারা যান। তিনি ছিলেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) চেয়ারম্যান, সুশাসনের জন্য নাগরিকের (সুজন) প্রতিষ্ঠাতা সভাপতি এবং বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সভাপতি। তিনি যুক্তরাষ্ট্রের শিকাগো বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জনের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে শিক্ষকতা শুরু করেন। স্বৈরাচার আইয়ুব খানের আমলে তিনি অর্থনীতির শিক্ষক আবু মাহমুদের ওপর হামলার প্রতিবাদে পদত্যাগ করেন। স্বাধীনতার পর ১৯৭৪ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটে (আইবিএ) পরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

অধ্যাপক আনিসুজ্জামান বলেন, মোজাফ্‌ফর আহমদ ছিলেন কল্যাণমুখী, দারিদ্র্যমুক্ত ও বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার পক্ষে।

রেহমান সোবহান বলেন, নদীদূষণ, দখলসহ নানা ঘটনার প্রতিবাদে মোজাফ্‌ফর আহমদ রাস্তায় দাঁড়িয়েছেন। এটা প্রচারলিপ্সা বা স্বীকৃতি পাওয়ার জন্য নয়। তিনি বাংলাদেশকে যেভাবে দেখতে চেয়েছেন, সেটা নিশ্চিতের জন্য কাজ করে গেছেন।

রওশন জাহান বলেন, ‘মোজাফ্‌ফর আহমদ যেসব উদ্যোগ নিয়েছিলেন, তা এখনো চলমান আছে। জীবনের ধন কিছুই যায়নি ফেলা।’

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন স্থপতি ইকবাল হাবিব। তিনি বলেন, বুড়িগঙ্গায় আজকে যে বড় ধরনের উচ্ছেদ অভিযান শুরু হয়েছে, তা মোজাফ্‌ফর আহমদ দেখে যেতে পারেননি।