সচিবদের 'বক্তা সম্মানী' দ্বিগুণ করা হলো

উপসচিব থেকে সচিব পর্যন্ত সরকারি কর্মচারীদের ‘বক্তা সম্মানী’ বাড়িয়ে দ্বিগুণ করা হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ গত বুধবার এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে।

এত দিন যুগ্ম সচিব থেকে তার ওপরের পর্যায়ের কর্মচারীরা কোনো মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর ও পরিদপ্তরে কোনো বিষয়ে এক ঘণ্টার প্রশিক্ষণ ও বক্তব্য দিয়ে ১ হাজার ২০০ টাকা সম্মানী পেতেন। এখন পাবেন ২ হাজার ৫০০ টাকা। আর উপসচিব থেকে তার নিম্ন পর্যায়ের কর্মচারীরা এত দিন এক ঘণ্টার প্রশিক্ষণ দিয়ে পেতেন ১ হাজার টাকা। এখন পাবেন তাঁরা ২ হাজার টাকা।

যাঁরা প্রশিক্ষণ নেবেন, তাঁদের ভাতাও বাড়ানো হয়েছে, তবে সামান্য। যেমন গ্রেড ৯ থেকে তার ওপরের পর্যায়ের কর্মচারীদের প্রতি দিনের জন্য প্রশিক্ষণ ভাতা ৫০০ থেকে বাড়িয়ে ৬০০ টাকা করা হয়েছে। গ্রেড ১০ থেকে তার নিচের পর্যায়ের কর্মচারীদের প্রতি দিনের ভাতা ৪০০ থেকে বাড়িয়ে ৫০০ টাকা করা হয়েছে।

এ ছাড়া কোর্স পরিচালকের সম্মানী ১ হাজার থেকে বাড়িয়ে ১ হাজার ৫০০, কোর্স সমন্বয়কের সম্মানী ৮০০ থেকে বাড়িয়ে ১ হাজার ২০০ টাকা এবং সাপোর্ট স্টাফদের সম্মানী (প্রতি কোর্সে সর্বোচ্চ ৩ জন) ৩০০ থেকে বাড়িয়ে ৫০০ টাকা করা হয়েছে।

প্রশিক্ষণার্থীদের চা-নাশতা এবং দিনব্যাপী প্রশিক্ষণের ক্ষেত্রে দুপুরের খাবার বাবদ এত দিন কোনো বরাদ্দ ছিল না। নতুন প্রজ্ঞাপনে চা-নাশতা বাবদ প্রতি বেলা প্রতিজনকে ৪০ টাকা করে দেওয়ার কথা বলা হয়েছে। এ মারফত একজন দুই বেলায় সর্বোচ্চ ৮০ টাকা পাবেন। আর দুপুরের খাবার বাবদ জনপ্রতি ৫০০ টাকা করে দেওয়ার কথা বলা হয়েছে।

মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর, পরিদপ্তর এবং দপ্তর নিজ নিজ কার্যালয়ের কর্মচারীদের বিষয়ভিত্তিক অভ্যন্তরীণ প্রশিক্ষণের জন্য এ প্রজ্ঞাপন প্রযোজ্য হবে। কোনো সদর দপ্তর মাঠপর্যায়ের কর্মচারীদের জন্য প্রশিক্ষণের আয়োজন করলে এ নিয়ম প্রযোজ্য হবে না। প্রকল্পের আওতায় প্রশিক্ষণের ক্ষেত্রেও প্রযোজ্য হবে না এ নিয়ম। প্রজ্ঞাপনে বলে দেওয়া হয়েছে, প্রশিক্ষণ দিনব্যাপী না হলে দুপুরের খাবার বাবদ কোনো অর্থ খরচ করা যাবে না।