ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকে নতুন উপব্যবস্থাপনা পরিচালক হাবিবুর রহমান

হাবিবুর রহমান
হাবিবুর রহমান

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) লিমিটেডে উপব্যবস্থাপনা পরিচালক হিসেবে সম্প্রতি যোগ দিয়েছেন হাবিবুর রহমান। ইউসিবিতে যোগ দেওয়ার আগে তিনি ইস্টার্ণ ব্যাংক লিমিটেডের করপোরেট ব্যাংকিং বিভাগে সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বরত ছিলেন।

সুদীর্ঘ ২৪ বছরের অধিক সময় দেশে ও দেশের বাইরে বহুমুখী ব্যাংকিংয়ে অভিজ্ঞতালব্ধ হাবিবুর রহমান ব্যাংক ইন্দোসুয়েজ, এএনজেড গ্রিন্ডলেজ, স্ট্যান্ডার্ড চার্টার্ড, টরন্টো ডমিনিয়ন (টিডি), এইচএসবিসি, সিটি, ইবিএলসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানে কাজ করেছেন। তিনি ইবিএলে করপোরেট ব্যাংকিং বিভাগে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এবং ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট বিভাগের প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেন। এর আগে তিনি সিটি ব্যাংক লিমিটেডে কর্মরত ছিলেন, যেখানে ক্রেডিট নীতিমালা পর্যালোচনা, প্রক্রিয়া, পোর্টফোলিও সেগমেন্টেশন মাধ্যম ও তত্ত্বাবধানে অবদান রাখেন। তিনি টিডি ব্যাংক কানাডার টিডি সিকিউরিটিজ (হোলসেল ব্যাংকিং) ডিল অ্যাডমিনিস্ট্রেশন ম্যানেজার হিসেবে দায়িত্বরত ছিলেন। এ ছাড়া তিনি এএনজেড গ্রিন্ডলেজ, স্ট্যান্ডার্ড চার্টার্ড ও এইচএসবিসি বাংলাদেশে করপোরেট বিজনেসে রিলেশনশিপ ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

হাবিবুর রহমান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর (এমএসএস) সম্পন্ন করেন। এরপর বেলজিয়াম থেকে ব্যবসা প্রশাসনে স্নাতকোত্তর (এমবিএ) ডিগ্রি অর্জন করেন।

হাবিবুর রহমান যুক্তরাষ্ট্র, কানাডা, চীন, ভারত, ইতালি, মালয়েশিয়া, শ্রীলঙ্কা প্রভৃতি দেশে রিলেশনশিপ ম্যানেজমেন্ট, রিস্ক ম্যানেজমেন্ট, ইন্টারন্যাশনাল ট্রেড ইত্যাদি বিষয়ে নানা সেমিনার, কর্মশালা, কনফারেন্স ও প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ করেছেন। প্রেস বিজ্ঞপ্তি।