প্রবৃদ্ধির লক্ষ্য ৮ দশমিক ২০

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০১৯-২০১২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেছেন। প্রস্তাবিত বাজেট মোট ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার। আর নতুন অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধির হার ৮ দশমিক ২০ ধরা হয়েছে।

‘সমৃদ্ধির সোপানে বাংলাদেশ, সময় এখন আমাদের’ শিরোনামে করা এবারের এই বাজেট।

আজ বৃহস্পতিবার বেলা তিনটায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের এই বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী। তার আগে মন্ত্রিসভার অনুমোদনের পর ওই প্রস্তাবে সই করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বাজেট অধিবেশনে উপস্থিত আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জিডিপির প্রবৃদ্ধির ৮ দশমিক ২০ শতাংশ লক্ষ্যমাত্রা নির্ধারণের ক্ষেত্রে রাজস্ব আয় বৃদ্ধির লক্ষ্য ধরা হয়েছে। এ ছাড়া বিনিয়োগ ও বৈদেশিক সাহায্য বৃদ্ধি, রপ্তানি আয় ও প্রবাসী আয়ের কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা অর্জনেরও আশাবাদ করা হয়েছে।

নতুন বাজেটে জিডিপি ধরা হয়েছে ২৫ লাখ ৩৭ হাজার ৮৪৯ কোটি টাকা। চলতি ২০১৮-১৯ অর্থবছরে প্রবৃদ্ধির লক্ষ্য ছিল ৭ দশমিক ৮ শতাংশ।

নতুন বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে তিন লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা। চলতি অর্থবছর রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা তিন লাখ ৩৯ হাজার ২৮০ কোটি টাকা। এই হিসাবে রাজস্ব লক্ষ্যমাত্রা বাড়ছে ৩৮ হাজার ৫৩০ কোটি টাকা।