মার্কেন্টাইলে আব্দুল জলিলের শেয়ার ভাগাভাগি হবে

মার্কেন্টাইল ব্যাংকের লোগো, মোহাম্মদ আব্দুল জলিল
মার্কেন্টাইল ব্যাংকের লোগো, মোহাম্মদ আব্দুল জলিল

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এবারও পাঁচজন গুণীকে সম্মাননা ও তরুণ ব্যাংকারদের পুরস্কার দেবে বেসরকারি খাতের মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড। এ উপলক্ষে রাজধানীর একটি হোটেলে আগামীকাল সোমবার অনুষ্ঠানের আয়োজন করেছে ব্যাংকটি। আজ রোববার ব্যাংকটির প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ নিয়ে বিস্তারিত তুলে ধরেন ব্যাংকটির চেয়ারম্যান এ কে এম. সাহিদ রেজা।

এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে সাহিদ রেজা বলেন, মার্কেন্টাইল ব্যাংকের প্রতিষ্ঠাতা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুল জলিল। তাঁর উদ্যোগেই এ ব্যাংকের বিভিন্ন ভালো উদ্যোগ নেওয়া হয়েছিল। এ ব্যাংকে তাঁর ৪ শতাংশ শেয়ার ছিল। তিনি কখনোই নিজের শেয়ার বাড়ানোর উদ্যোগ নেননি, বরং মুনাফা পেলে তা তুলে ফেলেছেন। মারা যাওয়ার সময় তাঁর নামে ২ শতাংশ শেয়ার ছিল। এখন তাঁর ২ ছেলে, ২ মেয়ে ও স্ত্রীর নামে এসব শেয়ার ভাগাভাগি হবে। তবে বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি।

সাহিদ রেজা বলেন, মার্কেন্টাইল ব্যাংক সম্মাননা দিতে সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের নেতৃত্বে আট সদস্যের জুড়ি বোর্ড পাঁচ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নির্বাচিত করেছে। আর ইয়াং ব্যাংকার্স অ্যাপ্রোপ্রিয়েশন অ্যাওয়ার্ড দিতে বিভিন্ন ব্যাংকের ৫ মেধাবী ব্যাংকারকে নির্বাচিত করা হয়েছে।

সাহিদ রেজা বলেন, ‘নতুন গ্রাহক টানতে ইসলামি ব্যাংকিং উইন্ডো চালু করা হবে। মোবাইল ব্যাংকিংয়ের জন্য আলাদা কোম্পানি গঠন করা হবে। এজেন্ট ব্যাংকিং চালু করতে আমরা কেন্দ্রীয় ব্যাংকে আবেদন করেছি।’

তাঁর দেওয়া তথ্য অনুযায়ী, গত মে শেষে মার্কেন্টাইল ব্যাংকের আমানত বেড়ে হয়েছে ২৪ হাজার ৪০৭ কোটি টাকা ও ঋণ বেড়ে হয়েছে ২২ হাজার ৮৪০ কোটি টাকা। গত মে পর্যন্ত পরিচালন মুনাফা হয়েছে ৮৫ শতাংশ।

অনুষ্ঠানে জানানো হয়, এবার সম্মাননার জন্য নির্বাচিত পাঁচজন গুণী ও প্রতিষ্ঠান হলো শিক্ষায় ড. তোফায়েল আহমেদ, মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় ক্যাপ্টেন সাহাবুদ্দিন আহমেদ বীর উত্তম, অর্থনীতি ও অর্থনীতিবিষয়ক গবেষণায় বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, শিল্প ও বাণিজ্যে আবুল খায়ের গ্রুপের আবুল কাশেম, ক্রীড়ায় মো. মোশাররাফ হোসেন খান। তাঁদের প্রত্যেককে ২ ভরি ওজনের স্বর্ণপদক, ৩ লাখ টাকা ও ক্রেস্ট দেওয়া হবে।

এ ছাড়া ‘এমবিএল ইয়াং ব্যাংকার্স অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড-২০১৯’ এর জন্য নির্বাচিত পাঁচজন হলেন আইএফআইসি ব্যাংকের উজ্জল কুমার সিংহ, এবি ব্যাংকের সিরাজুল ইসলাম, মার্কেন্টাইল ব্যাংকের এ কে এম হোসেনুজ্জামান, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের তাওহীদ খান মজলিস ও ব্যাংক এশিয়ার মোহাম্মদ আরাফাত হোসেন। নির্বাচিতদের প্রত্যেককে ২ লাখ টাকা, ক্রেস্ট ও সার্টিফিকেট দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. কামরুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন ব্যাংকের ভাইস চেয়ারম্যান এ এস এম ফিরোজ আলম, নির্বাহী কমিটির চেয়ারম্যান আকরাম হোসেন (হুমায়ুন), মার্কেন্টাইল ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান এম. আমানউল্লাহ, মার্কেন্টাইল ব্যাংক সিকিউরিটিজের চেয়ারম্যান মোহাম্মদ সেলিম, পরিচালক মোরশেদ আলম এমপি, মো. আনোয়ারুল হক ও মোশাররফ হোসেন। আরও উপস্থিত ছিলেন ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মতিউল হাসান, উপব্যবস্থাপনা পরিচালক জি ডব্লিউ এম মোর্তজা, মো. জাকির হোসাইন, আদিল রায়হান প্রমুখ।