ঘুষ যাতে দিতে না হয়, সে জন্যই এ সেবা: বাণিজ্যসচিব

বাণিজ্যসচিব মো. মফিজুল ইসলাম। ছবি: সংগৃহীত
বাণিজ্যসচিব মো. মফিজুল ইসলাম। ছবি: সংগৃহীত

ব্যবসায়ীরা এখন ঘরে বসেই আমদানি ও রপ্তানি সনদ নিতে পারবেন। দিনে দিনেই তাঁরা এ সনদ পেয়ে যাবেন। কাজটি হবে অনলাইন লাইসেন্স মডিউল (ওএলএম) নামের সফটওয়্যারের মাধ্যমে। আর সেবাটি চালু করেছে বাণিজ্য মন্ত্রণালয়ের অধিভুক্ত আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তর।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি প্রধান অতিথি হিসেবে আজ বুধবার রাজধানীর জাতীয় ক্রীড়া পরিষদ ভবনে নিবন্ধন সনদ নবায়ন মেলার উদ্বোধনকালে এসব কথা জানান। বাণিজ্যসচিব মো. মফিজুল ইসলাম ও প্রধান আমদানি-রপ্তানি নিয়ন্ত্রক প্রাণেশ রঞ্জন সূত্রধর এ সময় উপস্থিত ছিলেন। সাত দিনব্যাপী এ মেলা শেষ হবে ২৩ জুলাই।

সেবাটির পক্ষে বক্তব্য দিতে গিয়ে বাণিজ্যসচিব মফিজুল ইসলাম বলেন, অফিসারদের ব্যক্তিগত সংস্পর্শে না এলে দুর্নীতির সুযোগ কমে যায়। দুর্নীতি যাতে না হয়, ঘুষ যাতে দিতে না হয়, সে জন্যই ঘরে বসে এই সরকারি সেবা পাওয়ার ব্যবস্থা করা হয়েছে।

আমদানি-রপ্তানির প্রধান নিয়ন্ত্রক প্রাণেশ রঞ্জন সূত্রধর বলেন, বিশ্বব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান আইএফসির সহযোগিতায় সেবাটি চালু হয়েছে। নিবন্ধন নবায়ন মেলায় যে কেউ প্রয়োজনীয় তথ্য নিয়ে অল্প সময়েই নিবন্ধন নেওয়ার কাজটি করতে পারবেন।