অর্থ মন্ত্রণালয়ের কাজ সেবা বিক্রি করা: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলছেন, অর্থ মন্ত্রণালয়ের কাজ হচ্ছে সেবা বিক্রি করা, মামপানি বিক্রি করা নয়।

সচিবালয়ে আজ সোমবার আর্থিক খাতের পরিস্থিতি নিয়ে সোনালী, জনতা, অগ্রণী, রূপালী, বেসিক, বিডিবিএল, বিকেবি ও রাকাবের চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) সঙ্গে অনুষ্ঠিত বৈঠকের পর অর্থমন্ত্রী এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ‘সব ব্যাংক সেবা দিতে প্রস্তুত। এ জন্য ব্যাংকগুলোকে বলে দেওয়া হয়েছে। কেউ কোনো কারণে আটকে গেলে ব্যাংকে অভিযোগ করা যাবে। সমাধান না পেলে আমাকেও বলতে পারবেন।’

সেবার পাশাপাশি অর্থমন্ত্রী খেলাপি ঋণ ও সুদের হারের প্রসঙ্গও তোলেন। বলেন, ‘আগেই বলেছিলাম খেলাপি ঋণ বাড়বে না। আমার কাছে যে তথ্য আছে, বাড়েওনি। খেলাপি ঋণ সার্বিকভাবে কমে এসেছে। এটা ভালো লক্ষণ। আর এরই মধ্যে যেসব পরিকল্পনা করা হয়েছে, খেলাপি ঋণ আরও কমে আসবে।

অর্থমন্ত্রী বলেন, সুদের হার ৯ ও ৬ শতাংশ করা নয়, বরং বলতে হবে সুদের হার এক অঙ্ক করতে হবে। আট ব্যাংক ইতিমধ্যেই তা করেছে।

ঋণের ৯ শতাংশ সুদ হারও বিশ্বের সব দেশ থেকে বেশি বলে দাবি করেন মুস্তফা কামাল। তিনি বলেন, এখানে বিচিত্র ধরনের সুদের হিসাব করা হয়। কোনো ব্যাংক দৈনিকভিত্তিতে, কোনো ব্যাংক ষান্মাসিক, আবার কেউ করে বার্ষিকভিত্তিক। এটা সরল সুদে করা উচিত।

ঋণের টাকার দুই শতাংশ নগদ জমা এবং ১০ বছরে পুরো ঋণ পরিশোধে ঋণ খেলাপিদের সুবিধা দেওয়ার যে পদ্ধতি চালু করা হয়েছে, তার পক্ষে বলতে গিয়ে অর্থমন্ত্রী সাংবাদিকদের প্রশ্ন করেন, ‘টাকাটা আছে, কিন্তু পেলাম না। জীবনেও পেলাম না। এটা কি ভালো? নাকি পাওয়াটা ভালো?’