বাড়তি এলাচি ও দারুচিনির দাম, কাঁচা মরিচ আরও চড়া

আসছে পবিত্র ঈদুল আজহায় বাড়তি চাহিদা তৈরিহবে যেসব পণ্যের, সেগুলোর দাম এখনই চড়া। পেঁয়াজ, রসুন ও আদার দাম আগেই বেড়েছে। নতুন করে বাড়তির তালিকায় যোগ হলো এলাচি ও দারুচিনির দাম।

ব্যবসায়ীরা জানিয়েছেন, এক মাসে প্রতি কেজি এলাচির দাম প্রায় ৫০০ টাকা বেড়েছে। অন্যদিকে দারুচিনির দর বেড়েছে ১০০ টাকা। অবশ্য পাইকারি ব্যবসায়ীরা বলছেন, এলাচির দাম হঠাৎ করে বাড়েনি, অনেক দিন ধরেই ধাপে ধাপে বাড়ছে। অবশ্য দারুচিনির দাম হঠাৎ করেই বেড়েছে, পাইকারি বাজারে বাড়তি কেজিতে ৫০ টাকা।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর হাতিরপুল, শেওড়াপাড়া ও কারওয়ান বাজার ঘুরে দেখা যায়, বিভিন্ন দোকানে প্রতি ১০০ গ্রাম এলাচির দাম চাওয়া হচ্ছে ৩০০ টাকা। সেরা মানের এলাচি বিক্রেতারা ৩৫০ টাকার নিচে বিক্রি করতে রাজি নন। দারুচিনি ১০০ গ্রাম ৪৫ টাকা চাওয়া হচ্ছে, যা এক মাস আগেও ৩৫ টাকার মধ্যে ছিল।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসাবে, এক বছর আগের তুলনায় এলাচির দাম এখন ৪৫ শতাংশ বেশি। কেজি ২৫০০–৩০০০ টাকা।

পুরান ঢাকার মকিম কাটরার পাইকারি ব্যবসায়ী মোহাম্মদ রুবেল বলেন, আমদানিতে খরচ বেশি। এ কারণে কয়েক মাস ধরেই এলাচির দাম ক্রমান্বয়ে বেড়েছে। তবে দারুচিনির দাম হঠাৎ করে কেজিতে ৫০ টাকার মতো বাড়তি। পাইকারি বাজারে জিরা, লবঙ্গ, গোলমরিচসহ অন্যান্য মসলার দাম বাড়েনি বলে উল্লেখ করেন তিনি।

>

ঈদে যেসব পণ্যের বাড়তি চাহিদা তৈরি হবে, সেগুলোর দাম এখন চড়া
চাল, আটা, ভোজ্যতেল, চিনি, ডাল ইত্যাদির দামে নতুন করে হেরফের হয়নি

বাজারে প্রতি কেজি লবঙ্গ ১৫০০ থেকে ১৭০০ টাকা, জিরা ৩৬০ থেকে ৪৫০ টাকা, গোলমরিচ ৫৫০ থেকে ৬০০ টাকা, ধনিয়া ১৩০ থেকে ১৬০ টাকা ও তেজপাতা ১৫০ থেকে ১৬০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে দেশি ও ভারতীয় পেঁয়াজ এখন কেজিতে ৫ টাকা কমে পাওয়া যাচ্ছে। দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৪৫ টাকায়। ভারতীয় পেঁয়াজের কেজি ৩৫ থেকে ৪০ টাকা। হাতিরপুল বাজারে চীনা রসুন মানভেদে প্রতি কেজি ১৬০ থেকে ১৮০ টাকা, দেশি রসুন ১৩০ থেকে ১৪০ টাকা, চীনা আদা ১৪০ টাকা ও ইন্দোনেশিয়ার আদা মানভেদে ১৬০ থেকে ১৮০ টাকা কেজি দরে বিক্রি করতে দেখা যায়।

হাতিরপুল বাজারের সবজিবিক্রেতা মো. মহসিন বলেন, তিনি ৫ কেজি কাঁচা মরিচ ৮০০ টাকায় কিনে প্রতি কেজি ১৮০ টাকায় বিক্রি করছেন। তবে আড়াই শ গ্রাম নিলে ৫০ টাকা লাগছে। তাঁর দোকানে বেগুন, ঝিঙে, করলা, চিচিঙ্গা ইত্যাদি সবজি ৭০–৮০ টাকা কেজি দরে বিক্রি করতে দেখা যায়। কিছু সবজির দর প্রতি কেজি ৫০–৬০ টাকা। তিনি বলেন, এক কেজি কাঁচা পেঁপে এখন ৪৩ টাকা কেনা পড়ছে। সেটা বিক্রি করতে হচ্ছে কমপক্ষে ৫০ টাকা।  

এদিকে সপ্তাহের ব্যবধানে ডিমের দাম ডজনে ১০ টাকা কমেছে। গতকাল প্রতি ডজন ডিম ১১০ টাকায় বিক্রি হয়। ব্রয়লার মুরগির দামও নাগালে, কেজি ১৩০ টাকা। গরুর মাংসের দাম আগের মতোই চড়া, প্রতি কেজি ৫৫০ টাকা।   

চাল, আটা, ভোজ্যতেল, চিনি, ডাল ইত্যাদির দামে নতুন করে কোনো হেরফের হয়নি।