চীনা পণ্য আমদানিতে ট্রাম্পের নতুন খড়্গ

চীনা পণ্য আমদানিতে নতুন শুল্ক আরোপ করল যুক্তরাষ্ট্র। ছবি: রয়টার্স
চীনা পণ্য আমদানিতে নতুন শুল্ক আরোপ করল যুক্তরাষ্ট্র। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্যযুদ্ধের উত্তেজনার পারদ চড়ছেই। এবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, চীন থেকে আমদানি করা আরও ৩০০ বিলিয়ন ডলারের পণ্যের ওপর নতুন করে ১০ শতাংশ শুল্ক আরোপ করবেন তিনি। এতে দুই দেশের মধ্যে চলমান বাণিজ্যযুদ্ধ যে আরও উসকে যাবে, তা আর বলার অপেক্ষা রাখে না।

১ সেপ্টেম্বর থেকে নতুন এই শুল্ক কার্যকর হবে। চীন থেকে আমদানি করা সব পণ্যের ওপরই এই শুল্ক বসবে। স্মার্টফোন থেকে শুরু করে কাপড় পর্যন্ত এবার শুল্কের আওতায় আসছে। প্রথমে ১০ শতাংশ হারে এই শুল্ক আরোপ হচ্ছে। পরে তা ২৫ শতাংশ পর্যন্ত হতে পারে। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

শুল্ক আরোপের বিষয়টি টুইট করে জানান মার্কিন প্রেসিডেন্ট। গত বুধবার চীনের সাংহাইতে শেষ হয় যুক্তরাষ্ট্র ও চীনের প্রতিনিধিদের সপ্তাহব্যাপী আলোচনা। আর এরপরই টুইট করে নতুন শুল্ক আরোপের বিষয়টি জানিয়ে দেন ট্রাম্প।

ট্রাম্প বলেন, চীনের সঙ্গে এমন আচরণ করাটা অনেক আগেই উচিত ছিল।

ধারণা করা হচ্ছে, চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে ওই বাণিজ্য আলোচনা এই দ্বন্দ্বকে আরও জটিল করেছে। সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে আবার বৈঠক করার কথা ভাবছিল দুই দেশ। তবে নতুন শুল্ক আরোপের ফলে এখন তা অনিশ্চিত হয়ে পড়ল। ওই আলোচনায় যুক্তরাষ্ট্র থেকে আরও বেশি কৃষিপণ্য কেনার যে প্রতিশ্রুতি দিয়েছিল চীন, এর তেমন প্রতিফলন দেখা যায়নি। তাই নতুন এই খড়্গ।

নতুন এই শুল্ক আরোপে শঙ্কিত যুক্তরাষ্ট্রেরই চেম্বার অব কমার্স। তারা বলছে, চীনের ওপর নতুন এই শুল্ক যুক্তরাষ্ট্রের ব্যবসায়, কৃষক, শ্রমিক ও ভোক্তাদের ওপর নতুন কষ্ট চাপিয়ে দেবে এবং শক্তিশালী মার্কিন অর্থনীতি ক্ষতিগ্রস্ত হবে।