ঈদুল আজহায় কার্ডে কেনাকাটায় মূল্যছাড়ের ছড়াছড়ি

কেনাকাটার পর কার্ড দিয়ে বিল পরিশোধ করছেন একজন ক্রেতা। গতকাল রাজধানীর বসুন্ধরা শপিং মলের দেশী দশের রঙ বাংলাদেশের বিক্রয়কেন্দ্রে।  ছবি: তানভীর আহাম্মেদ
কেনাকাটার পর কার্ড দিয়ে বিল পরিশোধ করছেন একজন ক্রেতা। গতকাল রাজধানীর বসুন্ধরা শপিং মলের দেশী দশের রঙ বাংলাদেশের বিক্রয়কেন্দ্রে। ছবি: তানভীর আহাম্মেদ

উৎসব এলেই কেনাকাটা জমে ওঠে। সেই সুযোগে অনেক অসাধু ব্যবসায়ী পণ্যের দাম বাড়িয়ে দেন। ক্রেতারাও বাধ্য হয়ে বাড়তি দামে পণ্য কেনেন। তবে ধারাটি কিছুটা হলেও বদলাচ্ছে। কয়েক বছর ধরে উৎসব উপলক্ষে পোশাকসহ অন্যান্য পণ্যসামগ্রী কেনাকাটায় মূল্যছাড় দেওয়ার প্রবণতা শুরু হয়েছে।

কেনাকাটায় নগদ অর্থের পরিবর্তে ক্রেডিট ও ডেবিট কার্ডের ব্যবহার দিন দিন বাড়ছে। আর কার্ডে কেনাকাটায় বিশেষ মূল্যছাড় বা ক্যাশব্যাকের মতো অফার দিয়ে পণ্যের দাম কমাতে সহযোগিতা করছে ব্যাংকগুলো। ঈদুল ফিতরে অধিকাংশ ব্যাংকই তাদের কার্ডে গ্রাহকদের জন্য পোশাক কেনায় মূল্যছাড় দিয়েছিল। স্বনামধন্য হোটেল-রেস্টুরেন্টে ইফতার কিংবা বিমানের টিকিট ক্রয়েও ছিল বিশেষ ছাড়।

ঈদুল আজহায় পোশাকের কেনাকাটা তুলনামূলক কম হয়। সে জন্য পোশাকের পাশাপাশি কার্ডে নির্দিষ্ট ব্র্যান্ডের রেফ্রিজারেটর, টেলিভিশন, ওভেন, শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্রসহ বিভিন্ন ধরনের ইলেকট্রনিক পণ্য কেনায় ছাড় দিয়েছে বিভিন্ন ব্যাংক। সেই ছাড়ের পরিমাণ ৫ থেকে ৩৯ শতাংশ পর্যন্ত।

জানতে চাইলে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের (এমটিবি) হেড অব কার্ডস মো. আনোয়ার হোসেন প্রথম আলোকে বলেন, ‘গ্রাহকদের ডিজিটাল ব্যাংকিংয়ে উদ্বুদ্ধ করতেই বিভিন্ন উৎসবে নানা ধরনের ছাড় দেয় ব্যাংকগুলো। তাতে ভালো সাড়াও পাওয়া যায়। যেমন গত রমজান মাসে এমটিবির কার্ডের লেনদেন আগের মাসের তুলনায় ১৫০ শতাংশ বেড়েছে।’ তিনি বলেন, এবার ঈদুল আজহায় পোশাকের বিভিন্ন ব্র্যান্ডের বিক্রয়কেন্দ্রে এমটিবির কার্ড দিয়ে কেনাকাটায় ৪০ শতাংশ পর্যন্ত মূল্যছাড় দেওয়া হচ্ছে। 

ব্যাংক এশিয়া তাদের ক্রেডিট কার্ড দিয়ে রেফ্রিজারেটর, টেলিভিশন ও শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্র কেনার ক্ষেত্রে ৩৯ শতাংশ পর্যন্ত মূল্যছাড় দিচ্ছে। র‌্যাংগস, তোশিবা ও ট্রান্সকম ডিজিটালের বিক্রয়কেন্দ্র থেকে এ ছাড়ের সুবিধা পাবেন ব্যাংকটির কার্ডের গ্রাহকেরা।

ঈদুল আজহাকে কেন্দ্র করে ব্র্যাক ব্যাংক তাদের ক্রেডিট ও ডেবিট কার্ড দিয়ে ইলেকট্রনিকস ও হোম অ্যাপ্লায়েন্স কেনায় ৫ থেকে ৭ শতাংশ মূল্যছাড় দিচ্ছে। লঙ্কাবাংলার ভিসা ও মাস্টার কার্ড দিয়েও ইলেকট্রনিক পণ্য ক্রয়ে গ্রাহকেরা ১০ শতাংশ পর্যন্ত মূল্যছাড় পাবেন। ঈদুল আজহায় মাস্টার কার্ডের ডেবিট ও ক্রেডিট কার্ড দিয়ে ব্র্যান্ডের পোশাক, জুতা ও গয়না ক্রয়ে গ্রাহকেরা ২৫ শতাংশ পর্যন্ত মূল্যছাড় পাচ্ছেন। বিশেষ এই ছাড় ৩১ আগস্ট পর্যন্ত চলবে।

জানতে চাইলে বাংলাদেশ ফ্যাশন উদ্যোক্তা সমিতির (এফইএবি) সভাপতি শাহীন আহম্মেদ গতকাল প্রথম আলোকে বলেন, গত পাঁচ বছরে ব্র্যান্ডের পোশাকের বিক্রয় কেন্দ্রে কার্ডের মাধ্যমে লেনদেন অনেক বেড়েছে। গুলশান ও বনানীতে লেনদেনের ৭০ শতাংশই বর্তমানে কার্ডে হচ্ছে। 

শাহীন আহম্মেদ আরও বলেন বলেন, ‘উৎসবে ব্যাংকগুলো কার্ডে লেনদেনে বিশেষ ছাড় দেওয়ায় নিঃসন্দেহে বেচাকেনা বাড়ে।’