রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ৫ হাজার ৪০০ কোটি ডলার

বিদায়ী অর্থবছরের চেয়ে প্রায় ৭০০ কোটি ডলার বাড়িয়ে চলতি ২০১৯-২০ অর্থবছরের রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এতে এবারের লক্ষ্যমাত্রা দাঁড়িয়েছে ৫ হাজার ৪০০ কোটি ডলার। এর মধ্যে পণ্য খাতের লক্ষ্যমাত্রা ৪ হাজার ৫৫০ কোটি, আর সেবা খাতের লক্ষ্যমাত্রা ৮৫০ কোটি ডলার।

সচিবালয়ে আজ বুধবার ‘রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ ও অনুমোদন’ সংক্রান্ত বৈঠকে বাণিজ্যসচিব মো. মফিজুল ইসলাম এ ঘোষণা দেন।

বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তপন কান্তি ঘোষ ও মো. শফিকুল ইসলাম, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান ফাতিমা ইয়াসমিন, ডব্লিউটিও সেলের মহাপরিচালক মো. কামাল হোসেনসহ বিভিন্ন খাতের রপ্তানিকারকেরা উপস্থিত ছিলেন।

বিদায়ী অর্থবছরে পণ্য ও সেবা খাত মিলে প্রকৃত রপ্তানি আয় হয়েছে ৪ হাজার ৬৮৭ কোটি ৩৪ লাখ ডলার। বাণিজ্যসচিব বলেন, ‘রপ্তানির যে লক্ষ্যমাত্রা ঘোষণা করা হয়েছে, তা অর্জন করা কঠিন কিছু না। এ জন্য রপ্তানিকারকদের আন্তরিক হতে হবে।’

গতবারের চেয়ে পোশাক খাতের রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ১১ দশমিক ৯১ শতাংশ বাড়িয়ে ৩ হাজার ৮২০ কোটি ডলার নির্ধারণ করা হয়েছে বলে জানান বাণিজ্যসচিব।

এ ছাড়া হোম টেক্সটাইলে ৪ দশমিক ৬১ শতাংশ বাড়িয়ে ৮৯ কোটি ডলার, পাট ও পাটজাত পণ্যে শূন্য দশমিক ৯৫ শতাংশ বাড়িয়ে ৮২ কোটি ৪০ লাখ ডালার, চামড়া এবং চামড়াজাত পণ্যে ৭ দশমিক ১৮ শতাংশ বাড়িয়ে ১০৯ কোটি ৩০ লাখ ডলার, ওষুধ খাতে ৩০ দশমিক ৫০ শতাংশ বাড়িয়ে ১৬ কোটি ৯৬ লাখ ডলার, কৃষি পণ্যে ২৩ দশমিক ২২ শতাংশ বাড়িয়ে ১২০ কোটি ডলারের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে বলে জানানো হয়।