বেতন পরিশোধ করেছে ৮৫ শতাংশ পোশাক কারখানা

আশুলিয়া, গাজীপুর, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ ও খুলনায় অবস্থিত ৩ হাজার ৮৪৬ পোশাক কারখানার মধ্যে শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ৮৫ দশমিক ৫ শতাংশ কারখানা শ্রমিকদের জুলাই মাসের বেতন দিয়েছে। আর ঈদের ভাতা (বোনাস) দিয়েছে ৯১ দশমিক ০২ শতাংশ পোশাক কারখানা। শিল্প পুলিশের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে।

শিল্প পুলিশের দেওয়া তথ্যানুযায়ী, শুক্রবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত আশুলিয়ার ৭৯১টি কারখানার মধ্যে ৬৯৩টি বেতন ও ৭৫১টি ভাতা, গাজীপুরের ১২৪২ টির মধ্যে ১০৩১টি বেতন ও ১১০১টি ভাতা, চট্টগ্রামের ৬৯৭ টির মধ্যে ৬২১টি বেতন ও ৫৯৮টি ভাতা, নারায়ণগঞ্জের ১০৫৬ টির মধ্যে ৮৮৯টি বেতন ও ৯৯৫টি ভাতা এবং ময়মনসিংহে ৫৫ টির মধ্যে ৪৯টি বেতন ও ৫১টি পোশাক কারখানা শ্রমিকদের ভাতা পরিশোধ করেছে। আর খুলনায় অবস্থিত ৫টি পোশাক কারখানাই তাদের শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করেছে।

শিল্প পুলিশের দেওয়া তথ্যানুযায়ী, এই ছয়টি অঞ্চলে অবস্থিত এসব কারখানায় মোট শ্রমিকের সংখ্যা ২৫ লাখ ৩ হাজার ৩৩৯ জন। শিল্প পুলিশের তথ্যানুযায়ী, এর আগে বৃহস্পতিবার রাত আটটা পর্যন্ত ৭০ দশমিক ৩ কারখানা শ্রমিকের জুলাই মাসের বেতন দিয়েছিল। আর ঈদ ভাতা দিয়েছিল ৭৯ দশমিক ৬১ শতাংশ পোশাক কারখানা।

তৈরি পোশাক শিল্প মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএর সভাপতি রুমানা হক সাংবাদিকদের বলেন, অধিকাংশ কারখানা শ্রমিকদের বেতন-ভাতা দিয়ে দিয়েছে। আগামীকাল শনিবারের মধ্যে অন্য কারখানাগুলো তাদের বকেয়া বেতন-ভাতা পরিশোধ করে দেবে।