হজযাত্রীদের জন্য ভ্যাসলিন ও বিমানের হজ কার্যক্রম পালিত

মধ্যপ্রাচ্যের শুষ্ক ও উষ্ণ আবহাওয়ায় ত্বককে সুরক্ষিত রাখতে হজযাত্রীদের দেওয়া হয়েছে ভ্যাসলিন পেট্রোলিয়াম জেলি। ছবি: বিজ্ঞপ্তি
মধ্যপ্রাচ্যের শুষ্ক ও উষ্ণ আবহাওয়ায় ত্বককে সুরক্ষিত রাখতে হজযাত্রীদের দেওয়া হয়েছে ভ্যাসলিন পেট্রোলিয়াম জেলি। ছবি: বিজ্ঞপ্তি

পবিত্র হজ পালনকালে হজযাত্রীদের ত্বকের সুস্থতা রক্ষায় তাঁদের দেওয়া হয়েছে পেট্রোলিয়াম জেলি ভ্যাসলিন। বিমান বাংলাদেশ এবং ইউনিলিভারের ব্র্যান্ড ভ্যাসলিনের যৌথ উদ্যোগে এ কার্যক্রম পরিচালিত হয়েছে। এ বছর সম্মানিত হজযাত্রীদের জন্য এই কার্যক্রমটি শুরু হয় ১৭ জুলাই। শেষ হয় গত ৫ আগস্ট।

ইউনিলিভারের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মধ্যপ্রাচ্যের শুষ্ক ও উষ্ণ আবহাওয়ায় ত্বককে সুরক্ষিত রাখতে হজযাত্রীদের দেওয়া হয়েছে ভ্যাসলিন। এই কার্যক্রমের উদ্দেশ্যে বাংলাদেশে হজ ক্যাম্পে¤বসানো হয়েছিল ভ্যাসলিন বুথ। যেখান থেকে পবিত্র হজযাত্রীদের সরবরাহ করা হয় ভ্যাসলিনের গিফট হ্যাম্পার।

বৈরী আবহাওয়া হজযাত্রীদের ত্বকে সৃষ্টি করে শুষ্কতা, রুক্ষতা, র‌্যাশসহ নানা ধরনের সমস্যা। আর এ সব সমস্যা দূর করে ত্বককে ময়েশ্চারাইজার করে ভ্যাসলিন।

হজযাত্রীদের সেবায় ভ্যাসলিনের সৌজন্যে চালানো হয় শীতাতপ নিয়ন্ত্রিত বিশেষ বাস। যা ক্যাম্পেইন চলাকালে প্রতিদিন হজ ক্যাম্প থেকে নিরাপদে যাত্রীদের বিমানবন্দরে পৌঁছে দেওয়া হয়। এ ছাড়া হজ যাত্রীদের সেবায় ও প্রয়োজনীয় পরামর্শের জন্য পর্যাপ্ত স্বেচ্ছাসেবী নিয়োগ করার পাশাপাশি সরবরাহ করা হয়েছিল হজের সাধারণ নিয়মাবলি ও প্রয়োজনীয় তথ্য সংবলিত লিফলেট।

ভ্যাসলিনের পক্ষ থেকে বলা হয়, ‘হজ পালনের জন্য হজযাত্রীদের শারীরিক সুস্থতা অত্যন্ত জরুরি। বৈরী আবহাওয়া থেকে ত্বককে সুরক্ষিত রাখতে হজযাত্রীদের আমরা ভ্যাসলিন দিয়েছি। এতে কোনো প্রকার কৃত্রিম সুগন্ধী না থাকায় হজযাত্রীদের হজ পালনের সময় এটি নিশ্চিন্তে ব্যবহার করতে পারবেন। ২০১৮ সাল থেকে পরিচালিত এই কর্মসূচির মাধ্যমে এখন পর্যন্ত আমরা সেবা পৌঁছে দিয়েছি লক্ষাধিক বাংলাদেশি হজযাত্রীদের কাছে। আশা করছি সকল হজযাত্রী যথাযথভাবে হজ পালন করে সুস্থভাবে দেশে ফিরে আসবেন।