'রাজহংস' আসছে বৃহস্পতিবার

রাষ্ট্রীয় পতাকাবাহী সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বহরে যুক্ত হতে যাচ্ছে চতুর্থ বোয়িং–৭৮৭ ড্রিমলাইনার উড়োজাহাজ ‘রাজহংস’। আগামী বৃহস্পতিবার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিকেলে অবতরণ করবে সর্বাধিক সুযোগ-সুবিধাসংবলিত ড্রিমলাইনারটি।

আজ সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানায় বিমান বাংলাদেশ এয়ারলাইনস।

দেশে পৌঁছার পর ড্রিমলাইনারকে ‘ওয়াটার ক্যানন স্যালুটের’ মাধ্যমে স্বাগত জানানো হবে। বিমানটি দেশে আনতে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি প্রতিনিধিদল সিয়াটলে বোয়িং কোম্পানির এভারটে ডেলিভারি ও অপারেশনস সেন্টারে পৌঁছেছে। আগামী শনিবার বেলা ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা চতুর্থ ড্রিমলাইনারটি উদ্বোধন করবেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, টানা ১৬ ঘণ্টা উড়তে সক্ষম এই ড্রিমলাইনার অন্যান্য বিমানের তুলনায় ২০ শতাংশ জ্বালানিসাশ্রয়ী হবে। রাজহংসর আসনসংখ্যা ২৭১। এর মধ্যে ২৪টি বিজনেস ক্লাস ও ২৪৭টি ইকোনমি ক্লাস। বিজনেস ক্লাসের আসনগুলো ১৮০ ডিগ্রি পর্যন্ত রিক্লাইন্ড সুবিধা এবং সম্পূর্ণ ফ্ল্যাটবেড সক্ষম। এ ছাড়া বিমানটিতে ইন্টারনেট ও ফোন কল করার সুবিধা রয়েছে।

সম্প্রসারিত বহর দিয়ে বিমান তার চলমান রুটগুলোতে ফ্লাইটের সংখ্যা বৃদ্ধি ও নতুন গন্তব্যে সংযোজনপ্রক্রিয়া অব্যাহত রেখেছে। চলতি বছরের ১৩ মে ঢাকা-দিল্লি রুট চালু হয়েছে। এ ছাড়া আগামী ২৮ অক্টোবর মদিনা এবং নভেম্বরে গোয়াংজুতে নতুন রুট চালু হবে। এ ছাড়া ভবিষ্যতে ম্যানচেস্টার, কলম্বো, মালে, টোকিও এবং নিউইয়র্ক ফ্লাইট পরিচালনার পরিকল্পনা প্রক্রিয়াধীন রয়েছে বলে জানায় বিমান কর্তৃপক্ষ।

এ ছাড়া কানাডা কমার্শিয়াল কোম্পানি থেকে স্বল্পপাল্লার তিনটি নতুন ড্যাশ ৮-কিউ ৪০০ কিনেছে। এগুলো ২০২০ সালের মার্চ থেকে জুন মাসের মধ্যে বিমানবহরে যুক্ত হবে বলে আশা করা হচ্ছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইনস ২০০৮ সালে মার্কিন উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের সঙ্গে ১০টি নতুন বিমান কেনার চুক্তি করে। ইতিমধ্যে চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, দুটি বোয়িং ৭৩৭-৮০০ ও তিনটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার উড়োজাহাজ বিমানবহরে যুক্ত হয়েছে। চতুর্থ ও শেষ উড়োজাহাজ রাজহংস বৃহস্পতিবার দেশে আসার মধ্য দিয়ে সম্পাদিত চুক্তির আওতায় ১০টি উড়োজাহাজের সবই বিমান বুঝে পাবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বহরে যুক্ত হতে যাওয়া চারটি ড্রিমলাইনারের নাম পছন্দ ও বাছাই করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এগুলো হলো আকাশবীণা, হংসবলাকা, গাঙচিল ও রাজহংস। এর আগে চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, দুটি বোয়িং ৭৩৭-৮০০ ইআরের নামও প্রধানমন্ত্রীর দেওয়া।