ঘরে বসেই ভ্যাট নিবন্ধন

কেউ নতুন করে ব্যবসা করতে চাইলে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে ব্যবসা শনাক্তকরণ নম্বর (বিআইএন) নিতে হবে। এ জন্য ভ্যাট অনলাইন ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট ফরম পূরণ করে নতুন বিআইএন নেওয়া যাবে। অনলাইনেই আবেদন করতে হবে। ঘরে বসেই আবেদন করা থেকে সনদ পর্যন্ত পেয়ে যাবেন।

ওয়েবসাইটে গিয়ে ওই নির্দিষ্ট ফরমে নাম, ঠিকানা, ব্যবসার ধরন, অংশীদারদের পরিচয়, জাতীয় পরিচয়পত্র নম্বর, মুঠোফোন নম্বর, ই-মেইল, ওয়েবসাইট (যদি থাকে), বার্ষিক টার্নওভারের পরিমাণ, কর্মীর সংখ্যা, উৎপাদিত ও সরবরাহ করা পণ্য বা সেবার ভ্যাট হার ইত্যাদি তথ্য দিতে হবে। ১৬৫৫৫ নম্বরে ফোন করলেই ভ্যাটসংক্রান্ত যেকোনো তথ্য জানা যাবে।

সব কাগজপত্র ঠিক থাকলে তিন দিনের মধ্যে বিআইএন দেওয়া হবে। ওই তিন দিনের মধ্যে আবেদনকারীর ই-মেইলে নিবন্ধন বা তালিকাভুক্তির বিষয়টি নিশ্চিত করবেন ভ্যাট অনলাইন প্রকল্পের কর্মকর্তারা। এত দিন ১১ সংখ্যার বিআইএন ছিল। নতুন বিআইএনের সংখ্যা হবে ৯টি।

গত জুলাই মাসে চালু হওয়া নতুন ভ্যাট আইনে কোনো প্রতিষ্ঠানের বার্ষিক লেনদেন ৫০ লাখ টাকার কম হলে কোনো ভ্যাট দিতে হবে না। তাই ভ্যাট নিবন্ধনও নিতে হবে না।

এনবিআরের সর্বশেষ হিসাবমতে, গত ৩০ জুন পর্যন্ত সারা দেশে ১ লাখ ৭১ হাজার ৫২৭টি ব্যবসাপ্রতিষ্ঠান নতুন বিআইএন নিয়েছে। এর মধ্যে ঢাকার চারটি ভ্যাট কমিশনারেটেই আছে এক লাখের মতো ব্যবসাপ্রতিষ্ঠান।