খোলাবাজারে পেঁয়াজ বিক্রি মঙ্গলবার থেকে

আগামীকাল মঙ্গলবার থেকে খোলাবাজারে পেঁয়াজ বিক্রি শুরু করবে সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। প্রাথমিকভাবে ঢাকার পাঁচটি জায়গায় ট্রাকে করে পেঁয়াজ বিক্রি শুরু হবে। পরে ক্রমান্বয়ে তা বাড়ানো হবে।

বাণিজ্য মন্ত্রণালয়ে গতকাল রোববার পেঁয়াজের মূল্য পরিস্থিতি নিয়ে এক সভায় টিসিবির মাধ্যমে বিক্রির সিদ্ধান্ত হয়। ভারত পেঁয়াজের ন্যূনতম রপ্তানি মূল্য ৮৫০ ডলার নির্ধারণের পর দেশের বাজারে পেঁয়াজের দাম কেজিপ্রতি ১০ থেকে ১৫ টাকা বেড়ে গেছে। এর পরিপ্রেক্ষিতে বৈঠকে বসে বাণিজ্য মন্ত্রণালয়।

ওই বৈঠকে পেঁয়াজ আমদানির ঋণপত্রের শর্ত শিথিল ও সুদের হার কমানোর জন্য বাংলাদেশ ব্যাংকে চিঠি দেওয়ার কথা জানানো হয়। পাশাপাশি আমদানি ও পরিবহন নির্বিঘ্ন করতেও সংশ্লিষ্ট সংস্থাকে চিঠি দেওয়া হয়েছে বলে উল্লেখ করা হয়। এদিকে আগামীকাল বাণিজ্য মন্ত্রণালয় পেঁয়াজের দাম নিয়ে আরেকটি বৈঠকের আয়োজন করেছে।

টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির প্রথম আলোকে বলেন, ‘আমাদের পেঁয়াজ কেনা চূড়ান্ত। আগামীকাল বিক্রি শুরু হবে। পাঁচটি জায়গার মধ্যে তিনটি চূড়ান্ত হয়েছে। তবে দাম এখনো ঠিক হয়নি।’ তিনি জানান, পাঁচটি জায়গার মধ্যে ঢাকার প্রেসক্লাব, মতিঝিলের বকচত্বর এবং খামারবাড়ি/মোহাম্মদপুর চূড়ান্ত হয়েছে। বাকি দুটি চূড়ান্ত হয়নি।

এদিকে ঢাকার পাইকারি বাজারে পেঁয়াজের দাম কিছুটা কমেছে। পুরান ঢাকার শ্যামবাজারের পাইকারি ব্যবসায়ী নারায়ণ চন্দ্র সাহা বলেন, কেজিপ্রতি ৫ টাকা কমে দেশি পেঁয়াজ ৫৩-৫৪ টাকা ও ভারতীয় পেঁয়াজ ৫০-৫২ টাকায় নেমেছে।