পেঁয়াজ সকালে ৬০ বিকেলে ৭০

পেঁয়াজ। ফাইল ছবি
পেঁয়াজ। ফাইল ছবি

পাঁচ বছর পর পেঁয়াজ নিয়ে মাঠে নেমেছে সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন বাংলাদেশ (টিসিবি)। বাণিজ্য মন্ত্রণালয় দুই দফা বৈঠক করেছে। দাম আর বাড়বে না বলে আশাও প্রকাশ করা হয়েছে। কিন্তু কোনো কিছুতে কাজ হয়নি, পেঁয়াজের দাম বাড়ছেই।

ঢাকায় মসলাজাতীয় পণ্যের সবচেয়ে বড় পাইকারি ব্যবসাকেন্দ্র পুরান ঢাকার শ্যামবাজারের ব্যবসায়ীরা জানান, গতকাল বৃহস্পতিবার সকালে সেখানে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৬০ থেকে ৬৩ টাকায় কেনাবেচা হয়েছে। দুপুরে দাম কেজিতে কিছুটা বেড়ে ৬৫ টাকা হয়। সন্ধ্যায় খোঁজ নিয়ে জানা যায়, দেশি পেঁয়াজের কেজি ৭০ টাকায় উঠেছে।

ভারতীয় পেঁয়াজের দামও বেড়েছে। গতকাল সকালে কেজিতে ছিল ৫৫ টাকার মধ্যে। সন্ধ্যায় তা কেজিপ্রতি ৬০ টাকায় ওঠে। এমন ওঠানামা কয়েক দিন ধরেই চলছে বলে জানান ব্যবসায়ীরা। কারওয়ান বাজারের পাইকারি দোকানেও একই চিত্র।

খুচরা বাজারে বাছাই করা দেশি পেঁয়াজের কেজি ৭৫-৮০ টাকা, সাধারণ দেশি পেঁয়াজ ৭০ টাকা এবং ভারতীয় পেঁয়াজ ৬০-৬৫ টাকা। টিসিবির হিসাবে, এক মাসে পেঁয়াজের দাম গড়ে ৪২ শতাংশ বেড়েছে।

দামের এই উল্লম্ফন শুরু হয় গত শনিবার থেকে। এর আগের দিন ভারত পেঁয়াজ রপ্তানিতে ন্যূনতম রপ্তানিমূল্য টনপ্রতি ৮৫০ ডলারে বেঁধে দেয়। বাংলাদেশ ব্যাংকের হিসাবে, গত বছর দেশে প্রায় ১১ লাখ টন পেঁয়াজ আমদানি হয়েছে, যার প্রায় পুরোটা ভারত থেকে।

গত মঙ্গলবার ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে নতুন বাণিজ্যসচিব মো. জাফর উদ্দিন পেঁয়াজের মজুতে সন্তোষ প্রকাশ করেন। সভায় বাংলাদেশ ট্যারিফ কমিশনের সদস্য শাহ মো. আবু রায়হান আলবিরুনী মত দেন, ২৪ ঘণ্টার মধ্যে দাম কমবে।

ওই বৈঠকের আগের দিন পাইকারি বাজারে দেশি পেঁয়াজ ৫৫ টাকা ছিল, গতকাল তা ৭০ টাকায় উঠেছে—এই তথ্য জানিয়ে প্রশ্ন করা হলে বাণিজ্যসচিব মো. জাফর উদ্দিন গত রাতে প্রথম আলোকে বলেন, সব জায়গায় এমনটি হচ্ছে না। কিছু কিছু জায়গায় এমনটি হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। তিনি বলেন, পেঁয়াজের মজুত ভালো। আরও আসছে। টিসিবিও বাজারে আছে। দুশ্চিন্তার কারণ নেই।

টিসিবি গত মঙ্গলবার থেকে স্বল্প পরিসরে পেঁয়াজ বিক্রি শুরু করে। তাদের পেঁয়াজের কেজি ৪৫ টাকা। টিসিবির মুখপাত্র হ‌ুমায়ূন কবির প্রথম আলোকে বলেন, ঢাকার পাঁচটি জায়গায় পেঁয়াজ বিক্রি করা হচ্ছে। প্রতিটি ট্রাকে এক হাজার কেজি পেঁয়াজ দেওয়া হচ্ছে। আগামী সপ্তাহে ট্রাকের সংখ্যা বাড়ানো হবে। তিনি জানান, এর আগে ২০১৪ সালে সর্বশেষ পেঁয়াজ বিক্রি করেছিল টিসিবি।

বছরে ২৪ লাখ টন চাহিদা ধরলে দেশে দিনে পেঁয়াজ বিক্রি হয় ৬ হাজার ৫৭৫ টন। সেখানে টিসিবি বিক্রি করছে দিনে ৫ টন। পুরান ঢাকার এক ব্যবসায়ী নাম প্রকাশে অনিচ্ছা জানিয়ে বলেন, টিসিবি এত সামান্য পণ্য নিয়ে বাজারে কোনো প্রভাব ফেলতে পারবে না। পেঁয়াজের বাজার নির্ভর করছে ভারতের ওপর।

ভারতীয় পত্রিকার খবর বলছে, মহারাষ্ট্রের পাইকারি বাজার লাসালগাঁওয়ে বুধবার পেঁয়াজের পাইকারি দর কেজিপ্রতি ৩৫ রুপিতে (৪১ টাকার বেশি) উঠেছে।