ক্যারোলিনকেও একটা ধন্যবাদ

এটিএম–এর উদ্ভাবক জন শেফার্ড–ব্যারন
এটিএম–এর উদ্ভাবক জন শেফার্ড–ব্যারন

জন শেফার্ড-ব্যারন। এটিএম মেশিনের আবিষ্কার করে বিখ্যাত হয়ে আছেন। ১৯৬৫ সালে বাথটাবে শুয়ে শুয়ে এটিএম মেশিনের ধারণাটা তাঁর মাথায় এসেছিল। সাধারণত তিনি শনিবার ব্যাংক থেকে টাকা তুলতেন। কিন্তু সেই শনিবার ব্যাংকে পৌঁছাতে মাত্র এক মিনিট দেরি হয়ে যায়। তাই মন খারাপ করে বাথটাবে শুয়েছিলেন। আইডিয়াটা নিয়ে তিনি গেলেন লন্ডনের বার্কলে ব্যাংকে প্রধান মহাব্যবস্থাপকের কাছে। আইডিয়া পছন্দ হয়। ব্যাংক এরপর তাঁকেই দায়িত্ব দেয় টাকা তোলার অটোমেটেড (স্বয়ংক্রিয়) টেলর মেশিন বা এটিএম তৈরি করে বসানোর জন্য।

১৯৬৭ সালের ২৭ জুন প্রথম এটিএম বসানো হয় বার্কলে ব্যাংকের উত্তর লন্ডনের এনফিল্ড শাখায়। টিভি অভিনেতা রেগ ভারনে প্রথম এটিএম থেকে টাকা তুলেছিলেন। ৮৪ বছর বয়সে জন শেফার্ড-ব্যারন ২০১০ সালের ১৫ মে মারা যান। 

জন শেফার্ড-ব্যারনের জন্ম কিন্তু ভারতের শিলংয়ে। তাঁর প্রকৌশলী বাবা উইলফ্রেড শেফার্ড-ব্যারন ছিলেন স্কটিশ, চাকরি করতেন সেনাবাহিনীতে, নিয়োজিত ছিলেন ভারতে। তিনি একসময় চট্টগ্রাম বন্দর কমিশনারসের প্রধান প্রকৌশলীর কাজও করেছেন। 

এবার চমকপ্রদ তথ্যটি দেওয়া যায়। এটিএম থেকে অর্থ তোলার জন্য একটি গোপন সংকেতের প্রয়োজন হয়। এই সংকেতটি চার সংখ্যার। জন শেফার্ড-ব্যারন কিন্তু ছয় সংখ্যার সংকেত বা কোড ঠিক করেছিলেন। কারণ, সেনাবাহিনীতে তিনি সব সময় ছয় সংখ্যার কোডই দেখে এসেছেন। ছয় সংখ্যার কোডটি ঠিক করে তিনি তাঁর স্ত্রী ক্যারোলিনকে জানালেন। ক্যারোলিন তখন রান্নাঘরে কাজ করছিলেন। কোডটি একবার শুনে তিনি মনে রাখতে পারলেন না। স্বামীকে জানালেন, তার পক্ষে কেবল চার সংখ্যার কোড মনে রাখা সম্ভব। সঙ্গে সঙ্গে সিদ্ধান্ত বদলে ফেললেন জন শেফার্ড–ব্যারন। সেই থেকে সারা বিশ্বে এটিএমের কোড হয়ে গেল চার সংখ্যার। 

আসুন, এটিএমের জন্য কেবল জন শেফার্ড-ব্যারনকে ধন্যবাদ না দিয়ে ক্যারোলিনকেও খানিকটা দিই।

—এবং বাণিজ্য প্রতিবেদক