রাজধানীর ৩৫ এলাকায় পেঁয়াজ বিক্রি করবে টিসিবি

ফাইল ছবি
ফাইল ছবি

পেঁয়াজের বাজার সামাল দিতে সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে পেঁয়াজ বিক্রি বাড়াচ্ছে সরকার। আগামীকাল মঙ্গলবার থেকে ঢাকার ৩৫টি এলাকায় পেঁয়াজ বিক্রি শুরু করবে টিসিবি।

১৭ সেপ্টেম্বর থেকে স্বল্প পরিসরে পেঁয়াজ বিক্রি শুরু করে টিসিবি। ৪৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করছে সংস্থাটি। শুরুর কয়েক দিন ঢাকার পাঁচটি জায়গায় পেঁয়াজ বিক্রি করেছে তারা। এবার ট্রাকসংখ্যা বাড়িয়ে ৩৫টিতে উন্নীত করা হচ্ছে।

টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির প্রথম আলোকে জানান, প্রতিটি ট্রাকে ৪০০ থেকে ১ হাজার কেজি পেঁয়াজ দেওয়া হচ্ছে। একজন ক্রেতা সর্বোচ্চ দুই কেজি করে পেঁয়াজ কিনতে পারছেন।

এর আগে ২০১৪ সালে সর্বশেষ পেঁয়াজ বিক্রি করেছিল টিসিবি। ১৩ সেপ্টেম্বর থেকে বাজারে পেঁয়াজের দাম বাড়তে থাকায় টিসিবিকে মাঠে নামায় বাণিজ্য মন্ত্রণালয়। যদিও বাজারে এর প্রভাব পড়ছে না। গতকাল রোববার ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করার পর এক দিনেই দেশি পেঁয়াজের দাম কেজিতে ২০ টাকা বেড়ে ১০০ টাকা ছাড়িয়েছে। অন্যদিকে ভারতীয় পেঁয়াজের দাম কেজিতে ৩০ টাকা বেড়ে দাঁড়িয়েছে ৭০ টাকায়।

দেশে দিনে পেঁয়াজের চাহিদা প্রায় ৬ হাজার ৫৭৫ টন। সেখানে টিসিবি বিক্রি করছে দিনে ২০ টনের মতো। সারা দেশে পেঁয়াজ বিক্রির চেষ্টা করা হচ্ছে বলেও জানিয়েছে টিসিবি।

এদিকে দুর্গাপূজা উপলক্ষে টিসিবি সারা দেশে ১৮৭টি ভ্রাম্যমাণ ট্রাক ও ২ হাজার ৮২৮ জন পরিবেশকের মাধ্যমে ভোজ্যতেল, চিনি ও মসুর ডাল বিক্রি করছে। প্রতি লিটার ভোজ্যতেলের দর ৮৫ টাকা, চিনি ও মসুর ডাল ৫০ টাকা কেজি দরে বিক্রি করছে সংস্থাটি।