সাজগোজ ডটকম-এর শ্রেষ্ঠত্ব সাজগোজেই

সাজগোজের িতন উদ্যোক্তা নাজমুল শেখ, সিনথিয়া ইসলাম ও মিলকি মাহমুদ
সাজগোজের িতন উদ্যোক্তা নাজমুল শেখ, সিনথিয়া ইসলাম ও মিলকি মাহমুদ

ফার্মাসিস্ট হিসেবে এসব প্রশ্নের উত্তর দেওয়াটাই ছিল সিনথিয়ার কাজ। প্রশ্নের উত্তর খোঁজার জন্য প্রায় রাতের বেলায় গুগলের স্মরণ আর দিনে বই। গুগল করতে গিয়ে টের পেলেন, ইন্টারনেটের এই বিশাল সমুদ্রে সৌন্দর্যচর্চার এবং সেলফ কেয়ার–সংক্রান্ত তেমন কোনো বাংলা সাইট নেই। দেশের কথা মনে করে বুঝলেন, চিকিৎসককে কোনো ওষুধ সম্পর্কে প্রশ্ন করার সংস্কৃতিই তো আমাদের নেই। সেলফ কেয়ার করা মানে মাসে একবার সেলুনে বা বিউটি পারলারে যাওয়া। তা–ও আবার বেশি বয়সে গেলে অন্যরা তেরছা চোখে তাকায়। কাজেই চুলের প্রকারভেদে কয়েক রকমের শ্যাম্পু বাঙালি চিনলেও অন্য সব তথৈবচ। প্রকৌশলী স্বামীকে সমস্যা বলতেই তিনি একটা সমাধান দিয়ে দিলেন, নেই তো কী হয়েছে? তুমিই লিখতে শুরু করে দাও? ব্যস, শুরু হয়ে গেল বাংলা ভাষায় সৌন্দর্যচর্চার রসায়ন ও সেলফ কেয়ারের ওয়েবসাইট সাজগোজ ডট কম। পরিবারের ভ্রুকুটি উপেক্ষা করে প্রকৌশলী স্বামী নাজমুল শেখ আর সিনথিয়া শারমিন শুরু করলেন সাজগোজ ডট কমের কাজ। এর সঙ্গে যুক্ত হন আরেক প্রকৌশলী মিলকি মাহমুদ। দুই টেলিকম প্রকৌশলী আর এক ফার্মাসিস্টের হাত ধরে সাজগোজ ডট কমের পথচলা। আর ছয় বছর পেরিয়ে সাজগোজ ডট কম এখন বাংলা ভাষায় বিশ্বের সবচেয়ে বড় সৌন্দর্য ও সেলফ কেয়ারের ওয়েবসাইট।

অনলাইনের পাশাপাশি ২০১৪ সালে যমুনা ফিউচার পার্কে এবং পরে সীমান্ত স্কয়ারে দুটি ‘অফলাইন শপ’ও আছে সাজগোজের। গ্রাহকদের চাহিদা বোঝার জন্য দোকানে কর্মীদের সঙ্গ দিতে শুরু করেন এর উদ্যোক্তারা। জানতে পারেন গ্রাহকদের চাহিদা, অজ্ঞতা আর বিভিন্ন সমস্যা। তাঁরা দেখেছেন গর্ভবতী নারীদের মধ্যে সৌন্দর্যচর্চার ব্যাপারে অনেক ভুল ধারণা কাজ করে। একটু বয়সীরা ‘মেকওভার’ আর ‘সেলফ কেয়ারের’ পার্থক্য গুলিয়ে ফেলেন। অথচ তখন আরও বেশি সচেতন হওয়া প্রয়োজন—জানালেন সিনথিয়া।

২০১৮ সালের অক্টোবর, উদ্যোক্তাদের মনে হলো, বাংলাদেশের মানুষ এখন মোবাইল পেমেন্ট-অনলাইন ডেলিভারি সার্ভিস এবং ডিজিটাল প্ল্যাটফর্ম–সংক্রান্ত স্মার্ট প্রযুক্তি অনেকটাই বুঝে উঠছে; তখনই তাঁরা সিদ্ধান্ত নিলেন সাজগোজের ই-কমার্স ওয়েবসাইট শুরু করার। গত ১১ মাসে সাজগোজ প্রায় ১২০০ শতাংশ হারে বেড়েছে।

সৌন্দর্যবিষয়ক নিবন্ধ, পরামর্শ টিপস নিয়ে লেখা ছাড়াও এ–সংক্রান্ত ভিডিওর এক বড় তথ্যভান্ডার হয়ে উঠেছে এখন সাজগোজ।

সেলফ কেয়ার নিয়ে আমাদের নেতিবাচক দৃষ্টিভঙ্গিকে সম্পূর্ণ পাল্টে ফেলছেন তাঁরা তিনজন। মাসে ছয় লাখের বেশি পেজ ভিউ, ফেসবুকে ১৭ লাখ অর্গানিক অনুসারী, ৯ হাজারের বেশি লেখা এবং ৩ শতাধিক ভিডিও নিয়ে আছে পাঠকদের সঙ্গে সাজগোজের মিথস্ক্রিয়া।

ইন্টারনেটের বাংলায় লেখা বা ভিডিও শুধু নয়, পাশাপাশি সৌন্দর্যবিষয়ক পরামর্শ প্রদান এবং সেলফ কেয়ার প্ল্যাটফর্ম হিসেবে নিজেদের আরও বিকশিত করার স্বপ্ন বাস্তবায়নে কাজ করে যেতে চান সিনথিয়া ইসলাম, নাজমুল শেখ ও মিলকি মাহমুদ।