জার্মানির আনুগা মেলায় ৫২ লাখ ডলার রপ্তানি আদেশ পেল প্রাণ

জার্মানির আনুগা মেলায় প্রাণের স্টল। ছবি: বিজ্ঞপ্তি
জার্মানির আনুগা মেলায় প্রাণের স্টল। ছবি: বিজ্ঞপ্তি

বিশ্বের অন্যতম বৃহৎ ফুড ও বেভারেজ মেলা ‘আনুগা ২০১৯’-এ ৫২ লাখ মার্কিন ডলার সমমূল্যের রপ্তানি আদেশ পেয়েছে প্রাণ।

জার্মানির কোলন শহরে ৫ থেকে ৯ অক্টোবর অনুষ্ঠিত হয় এই মেলা। এবারের মেলায় বিশ্বের ১০০টি দেশ থেকে ৭ হাজার ৫৯০টি কোম্পানি তাদের পণ্য প্রদর্শন করে। আনুগা প্রদর্শনীতে এবার নিয়ে মোট ১২ বারের মতো অংশ নিল প্রাণ।

মেলায় প্রাণপণ্যে দর্শনার্থীদের ব্যাপক উৎসাহ ও সাড়া পাওয়া গেছে উল্লেখ করে প্রাণ এক্সপোর্টের প্রধান পরিচালন কর্মকর্তা মিজানুর রহমান বলেন, এ বছর দুটি স্টলে নতুন ৩০টি পণ্যসহ পাঁচ শতাধিক পণ্য প্রদর্শন করে প্রাণ। এসব পণ্যের মধ্যে ক্রেতাদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল জুস, কনফেকশনারি ও বেকারিপণ্য।

জার্মানির আনুগা মেলায় ৫২ লাখ মার্কিন ডলার সমমূল্যের রপ্তানি আদেশ পেয়েছে প্রাণ। বিজ্ঞপ্তি
জার্মানির আনুগা মেলায় ৫২ লাখ মার্কিন ডলার সমমূল্যের রপ্তানি আদেশ পেয়েছে প্রাণ। বিজ্ঞপ্তি

মিজানুর রহমান জানান, আনুগা প্রদর্শনী বিশ্বজুড়ে ব্যাপক সমাদৃত। এবার ১০০ বছরে পা দিল আনুগা। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ক্রেতা ও ব্যবসায়ীরা এই মেলায় অংশ নেন। ব্যবসায়ীরা মেলায় তাঁদের পণ্য প্রদর্শন করেন, অন্যদিকে ক্রেতারা বিভিন্ন ব্র্যান্ডের পণ্য সম্পর্কে ধারণা লাভ করতে পারেন।

প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল বলেন, ‘প্রদর্শনীতে অংশগ্রহণের মূল উদ্দেশ্য রপ্তানি বাজার সম্প্রসারণ করা। কারণ, আমরা প্রাণপণ্য পৃথিবীর সর্বত্র ছড়িয়ে দিতে চাই। আর এ ক্ষেত্রে আনুগা মেলা বড় একটা প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে। এ ছাড়া ইউরোপের বিখ্যাত চেইনশপগুলোতে প্রাণের পণ্য সংখ্যা বাড়ানো আমাদের এই মেলায় অংশগ্রহণের অন্যতম কারণ। তা ছাড়া বিশ্বের বৃহত্তম এই খাদ্যমেলায় প্রক্রিয়াজাত পণ্যের সর্বশেষ ট্রেন্ড সম্পর্কে ধারণা লাভ করা যায়।’

বর্তমানে প্রাণ গ্রুপের পণ্য ১৪১টি দেশে রপ্তানি হচ্ছে। রপ্তানি বাণিজ্যে অবদান রাখায় প্রাণ-আরএফএল গ্রুপ টানা ১৬ বার সেরা রপ্তানিকারকের পুরস্কার লাভ করেছে।