মালয়েশিয়া থেকে পামতেল আমদানি বন্ধ করতে পারে ভারত

মালয়েশিয়া থেকে ভোজ্যতেল না কেনার কথা ভাবছে ভারত। ছবি: রয়টার্স
মালয়েশিয়া থেকে ভোজ্যতেল না কেনার কথা ভাবছে ভারত। ছবি: রয়টার্স

মালয়েশিয়া থেকে পামতেলসহ কয়েকটি পণ্য আমদানি সীমাবদ্ধ করার কথা বিবেচনা করছে ভারত। দেশটির সরকার ও শিল্প মন্ত্রণালয় জানিয়েছে, দক্ষিণ-পূর্ব এশীয় দেশটির নেতা কাশ্মীর ইস্যুতে নয়াদিল্লির সমালোচনা করায় এ সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

সরকারি এবং বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের আয়োজনে আলোচনায় অংশ নেওয়া একটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স বলছে, ভারত পামতেল আমদানি সীমাবদ্ধ করার উপায় খুঁজছে। মালয়েশিয়া থেকে আসা অন্য পণ্যের ওপরও বিধিনিষেধ আরোপ করা হতে পারে।

নাম প্রকাশ না করার শর্তে সূত্রটি জানিয়েছে, প্রস্তাবটি নিয়ে এখনো আলোচনা হচ্ছে।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ গত মাসে জাতিসংঘের এক অধিবেশনে বলেছিলেন, ভারত জম্মু-কাশ্মীরে ‘হামলা চালিয়ে দখল করেছে’। বিষয়টি সমাধানের জন্য নয়াদিল্লিকে পাকিস্তানের সঙ্গে কাজ করার অনুরোধ জানান তিনি। এতে ভারত সরকার ক্ষুব্ধ হয়। গত ৫ আগস্ট ভারত সরকার জম্মু-কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা বাতিল করে।

সূত্রটি জানিয়েছে, সরকার মালয়েশিয়া কর্তৃপক্ষকে তাদের অসন্তুষ্টির একটি কঠোর সংকেত পাঠাতে চায়।

সূত্র জানায়, ভোজ্যতেলের বৃহত্তম আমদানিকারক ভারত মালয়েশিয়ার পামতেলের বিকল্প হিসেবে ইন্দোনেশিয়া, আর্জেন্টিনা ও ইউক্রেনের মতো দেশ থেকে ভোজ্যতেল সরবরাহ করার পরিকল্পনা করছে।

ভারতের মোট আমদানি করা ভোজ্যতেলের প্রায় দুই-তৃতীয়াংশ দখল করে আছে পামতেল। ভারত বার্ষিক ৯ মিলিয়ন টনেরও বেশি পামতেল কেনে, যার বেশির ভাগই মূলত ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া থেকে আসে। মালয়েশিয়ার পামতেল বোর্ডের সংকলিত তথ্য অনুযায়ী, ২০১৯ সালের প্রথম ৯ মাসে ৩ দশমিক ৯ মিলিয়ন টন পামতেল কিনে মালয়েশিয়ার সবচেয়ে বড় ক্রেতা ছিল ভারত।

ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, মন্ত্রণালয়ে যে বিষয়গুলো বিবেচনাধীন রয়েছে, সে বিষয়ে এখনই কোনো মন্তব্য করা যাবে না।

গতকাল শুক্রবার মালয়েশিয়ার প্রধানমন্ত্রী জানিয়েছেন, তিনি ভারত থেকে আনুষ্ঠানিক কোনো বার্তা পাননি। বার্তা সংস্থা রয়টার্সের মাধ্যমেই মালয়েশিয়া আমদানি বন্ধের আসন্ন সিদ্ধান্তের কথা জানতে পারে। এই খবরে মালয়েশিয়ার পামতেলের দাম গতকাল সন্ধ্যায় পাঁচ দিনের চেয়ে কমে গেছে।

মুম্বাইয়ের এক পরিশোধক বলেছেন, ক্রেতারা মালয়েশিয়া থেকে পামতেল আমদানি বন্ধ করে দিলে ভারতে ভোজ্যতেলের অভাব হবে না।