ডিএসইতে আজও সূচক কমেছে ৫০ পয়েন্ট

সূচকের দরপতন অব্যাহত রয়েছে দেশের দুই পুঁজিবাজারে। আজ সোমবার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে টানা ছয় দিনের মতো সূচক কমেছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। ডিএসইতে আজ প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৫০ পয়েন্ট, অবস্থান করছে ৪ হাজার ৭১১ পয়েন্টে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক (সিএএসপিআই) কমেছে ১০৬ পয়েন্ট।

শেয়ারবাজারে পতন শুরু হয়েছে গত জানুয়ারি থেকে। গত ৩০ ডিসেম্বরের নির্বাচনের পর কিছুদিন সূচকের বড় ধরনের উত্থান ঘটে। এরপর জানুয়ারির শেষ সপ্তাহ থেকে বাজারে পতন শুরু হয়, যা এখনো অব্যাহত রয়েছে। এরই ধারাবাহিকতায় গত ছয় দিনে সূচক পড়েছে ২২৬ পয়েন্ট। একই সঙ্গে লেনদেনও আশঙ্কাজনকভাবে কমে গেছে। আজ লেনদেন হয়েছে ২৯৯ কোটি ৮৯ লাখ টাকার। গতকাল লেনদেনের পরিমাণ ছিল ২৯৮ কোটি ১৯ লাখ টাকা।

২৫ জানুয়ারি থেকে শুরু হওয়া টানা পতনে প্রায় ৯ মাসে ডিএসইর প্রধান সূচক প্রায় ১ হাজার ২৩৮ পয়েন্ট কমে গেছে। গত ২৪ জানুয়ারি ডিএসইএক্স সূচকটি ছিল ৫ হাজার ৯৫০ পয়েন্টের অবস্থানে। আজ দিন শেষে তা কমে নেমে এসেছে ৪ হাজার ৭১১ পয়েন্টে। এ ছাড়া সূচকটি নেমে এসেছে প্রায় তিন বছর আগের অবস্থানে। এর আগে ২০১৬ সালের ১৭ নভেম্বর ডিএসইএক্স সূচকটি এর নিচে অবস্থান করছিল।

আজ লেনদেন শেষে হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮০টির, কমেছে ২৩১টির এবং অপরিবর্তিত আছে ৪১টির দর।

বাজারসংশ্লিষ্ট একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউসের শীর্ষ নির্বাহীদের সঙ্গে কথা বলে জানা গেছে, পতনের কারণে বাজারে ব্যাপকভাবে ফোর্সড সেল শুরু হয়েছে। ফলে বাজারে এখন চরম ক্রেতাসংকট তৈরি হয়েছে। এমনিতেই নতুন বিনিয়োগ আসছে না বাজারে। তার ওপর বিক্রির চাপ বেড়েছে প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিশ্রেণির বিনিয়োগকারীদের পক্ষ থেকে। এতে বাছবিচার ছাড়া সব ধরনের শেয়ারেরই ব্যাপক দরপতন ঘটছে। এমনকি ভালো লভ্যাংশ ঘোষণার পরও অনেক কোম্পানির শেয়ারের দাম কমছে।

আজ লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো ন্যাশনাল টিউবস, স্কয়ার ফার্মা, ওয়াটা কেমিক্যাল, বাংলাদেশ শিপিং করপোরেশন, সামিট পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন কেব্‌ল কোম্পানি লিমিটেড, জেএমআই সিরিঞ্জেস, স্ট্যান্ডার্ড সিরামিকস, মুন্নু স্টাফলার ও এটলাস বাংলাদেশ।

অপরদিকে সিএসইতে আজ লেনদেন শেষে হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৯টির, কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত ৩১টির দর।