কাতারে বসছে বাংলাদেশি পণ্যের একক প্রদর্শনী

কাতারে বাংলাদেশি পণ্যের প্রদশর্নী উপলক্ষ্যে বিজনেস সেশনে আয়োজকেরা। আজ সোমবার রাজধানীর সোনারগাঁ হোটেলে। ছবি: প্রথম আলো
কাতারে বাংলাদেশি পণ্যের প্রদশর্নী উপলক্ষ্যে বিজনেস সেশনে আয়োজকেরা। আজ সোমবার রাজধানীর সোনারগাঁ হোটেলে। ছবি: প্রথম আলো

কাতারের রাজধানী দোহায় বসছে বাংলাদেশি পণ্যের একক প্রদর্শনী। দেশটির বিশ্বখ্যাত প্রদর্শনী কেন্দ্র দোহা এক্সিবিশন অ্যান্ড কনভেনশন সেন্টারে (ডিইসিসি) আগামী ১০ থেকে ১২ ডিসেম্বর এটি অনুষ্ঠিত হবে। প্রদর্শনীর শিরোনাম ‘মেড ইন বাংলাদেশ’। এর আয়োজক বাংলাদেশ ফোরাম কাতার (বিএফকিউ)।

মেলা আয়োজন উপলক্ষে আজ সোমবার বিকেলে রাজধানীর সোনারগাঁও হোটেলে এক বিজনেস সেশনের আয়োজন করে বিএফকিউ। এতে প্রদর্শনীর বিভিন্ন দিক তুলে ধরা হয়।
অনুষ্ঠানে বিএফকিউর সভাপতি ইফতেখার আহমেদ বলেন, সৌদি অবরোধের কারণে কাতার এখন বিভিন্ন পণ্যের উৎস দেশ খুঁজছে। তাই বাংলাদেশ এ সুযোগ নিতে পারে।

কাতারে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যের সম্ভাবনা নিয়ে একটি উপস্থাপনা তুলে ধরেন বিএফকিউর সহসভাপতি ইউসুফ সায়ীদ। তিনি বলেন, কাতারের বাজারে ঢোকার সক্ষমতা বাংলাদেশের রপ্তানি খাতের আছে। তবে এখন দরকার সেতুবন্ধ। কাতারের কোম্পানিগুলোর সঙ্গে সম্পর্ক স্থাপন করতে পারলে বাংলাদেশের ব্যবসা বাড়বে।

আয়োজকেরা জানান, এ প্রদর্শনীর সঙ্গে কাতারের ব্যবসায়ীদের সংগঠন কাতার চেম্বারও জড়িত থাকবে। ফলে সেখানকার ব্যবসায়ী ও স্থানীয় জনগোষ্ঠী প্রদর্শনীতে ভালো সাড়া দেবেন বলে আশা করছেন তাঁরা। আয়োজনে সহায়তা করবে কাতার সরকার। বাংলাদেশের ব্যবসায়ীরা কাতারের ব্যবসায়ীদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করতে পারবেন বলেও অনুষ্ঠানে জানানো হয়।

আয়োজকেরা আরও জানান, প্রদর্শনীর পাশাপাশি কয়েকটি আলোচনা সভা আয়োজন, বাংলাদেশি খাবার উপস্থাপন, ফ্যাশন শো ও সাংস্কৃতিক অনুষ্ঠানের ব্যবস্থা থাকবে।
প্রদর্শনীতে বাংলাদেশের কৃষি, ব্যাটারি, তার ও বিদ্যুৎ, সিমেন্ট, সিরামিক, তৈরি পোশাক, তথ্যপ্রযুক্তি, খাদ্য ও পানীয়, মৎস্য ও মাংস, আসবাব, চামড়া, আবাসন, প্লাস্টিক, শিক্ষা ও স্বাস্থ্য, জাহাজ নির্মাণ, বস্ত্র ও পাট, প্রসাধন এবং পর্যটন সেবাদাতা কোম্পানিগুলো যোগ দেবে বলে আশা করছেন আয়োজকেরা।

অনুষ্ঠানে রপ্তানি উন্নয়ন ব্যুরোর পরিচালক (নীতি) জাহাঙ্গীর হোসেন বক্তব্য দেন। সঞ্চালনা করেন আয়োজক কমিটির সদস্য জারিফ হোসেন খান।