বড় হওয়ার স্বপ্নটা দেখতে হবে: রুবানা হক

তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি রুবানা হক বলেছেন, নেতা হওয়ার জন্য নিশ্চয়ই আপনার যোগ্যতা থাকতে হবে। শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে, সামাজিক যোগ্যতা থাকতে হবে। সবচেয়ে বড় কথা হলো আপনাকে বড় হওয়ার স্বপ্নটা দেখতে হবে। ‘বিএসআরএম মিট দ্য এক্সপার্ট’ শীর্ষক অনুষ্ঠানে মো. রিয়াজ নামে এক চাকরিজীবী তরুণের প্রশ্নের জবাবে রুবানা হক এ কথা বলেন।

বিজিএমইএর সভাপতি রুবানা হক বলেন, ‘যারা সচরাচর পড়াশোনায় ভালো করে, তারা কিন্তু বেশির ভাগ সময় ওই জায়গাটায় (শীর্ষস্থান) পৌঁছাতে পারে না।’

রুবানা হক বলেন, ইন্টেলিজেন্স (বুদ্ধিমত্তা) আর ব্রিলিয়ান্স (মেধা) এর মধ্যে কিন্তু পার্থক্য আছে। ব্রিলিয়ান্ট মানুষ কিন্তু সব সময় ভালো করে না। তবে ইন্টেলিজেন্ট মানুষ ভালো করে।

অনুষ্ঠানে ক্যারিয়ার নিয়ে প্রশ্ন করা ও পরামর্শ নেওয়ার সুযোগ হয়েছিল সারা দেশ থেকে নির্বাচিত ১২ জন তরুণ-তরুণীর। তাঁদের চোখজুড়ে স্বপ্ন যেমন রয়েছে, তেমনি রয়েছে ভবিষ্যৎ কর্মজীবন নিয়ে নানা প্রশ্ন, খানিকটা আশঙ্কাও। তাই প্রথিতযশা শিল্পপতি রুবানা হককে সামনে পেয়ে তরুণেরা খুলেছিলেন প্রশ্নের ঝাঁপি। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কথাসাহিত্যিক আনিসুল হক।