'গরিবের সম্বল দুই হাতকে দক্ষ করতে হবে'

এ বি মির্জ্জা আজিজুল ইসলাম
এ বি মির্জ্জা আজিজুল ইসলাম

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা এ বি মির্জ্জা আজিজুল ইসলাম বলেছেন, ‘গরিব মানুষের শিক্ষা নেই, জমি নেই। আছে শুধু দুটি হাত। এই দুটি হাতকে দক্ষ করতে হবে।’ এভাবেই সহায় সম্বলহীন গরিব মানুষের দক্ষতা বাড়িয়ে তিনি দারিদ্র্য বিমোচন প্রক্রিয়াকে টেকসই করতে এই পরামর্শ দেন।

আজ বৃহস্পতিবার আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা অক্সফাম আয়োজিত বৈষম্য নিয়ে এক আলোচনা সভায় এই মন্তব্য করেন। রাজধানীর সিরডাপ মিলনায়তনে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
মির্জ্জা আজিজের মতে, বাংলাদেশে শিক্ষার মান সাংঘাতিক অবনতি হয়েছে। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতায় নিজের অভিজ্ঞতা তুলে ধরেন তিনি। তিনি বলেন, সম্প্রতি একটি টিউটোরিয়াল পরীক্ষায় ৩১ জন শিক্ষার্থীর মধ্যে ১০ জন সাদা খাতা জমা দিয়েছেন।

আর্থিক খাতের বৈষম্যের কথা তুলে ধরেন তিনি বলেন, যারা নিয়মিত ঋণ পরিশোধ করেন, তাদের ১৩ থেকে ১৪ শতাংশ সুদ দিতে হয়। আর ঋণ খেলাপিরা ২ শতাংশ ডাউনপেমেন্ট করে বাকিটা ৯ শতাংশ সুদ দেয়।

একই অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহউদ্দিন আহমেদ বলেন, একজন ব্যাংকে পাঁচ কোটি টাকা চুরি করলে শাস্তি হিসেবে বড়জোর বরখাস্ত হন। মহা আনন্দে বরখাস্ত হয়ে ৫ কোটি টাকা নিয়ে যান ব্যাংকাররা।

আয়ের উন্নতি দিয়ে দারিদ্র্য বিমোচনকে না দেখার পরামর্শ দেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের আরেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী। তিনি বলেন, সিলেট এলাকার মানুষের আয় তুলনামূলক বেশি হলেও শিশুমৃত্যু, মাতৃমৃত্যু, বাল্যবিবাহ-এসব প্রবণতা বেশি। যা মানুষকে দরিদ্র করে রাখে।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান উন্নয়ন অন্বেষণের চেয়ারপারসন রাশেদ আল মাহমুদ তিতুমীর বাংলাদেশের বৈষম্য নিয়ে একটি উপস্থাপনা দেন। সেখানে তিনি দেখান, সম্পদ ধীরে ধীরে ধনীদের কাছে কুক্ষিগত হচ্ছে। গরিবের তুলনায় ধনী মানুষের আয় বেশি বাড়ছে। এর পাশাপাশি শিক্ষা, স্বাস্থ্য, খাবার গ্রহনসহ বিভিন্ন খাতে বৈষম্যের চিত্র তুলে ধরনে তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অক্সফাম বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর দীপঙ্কর দত্ত। এ ছাড়া বক্তব্য দেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আবদুল মজিদ, বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম এম আকাশ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন সাদেকা হালিম প্রমুখ।