ঢাকায় আঞ্চলিক সহযোগিতা বিষয়ে সিয়াকো ও ডব্লিউআইইএফের গোলটেবিল

‘আঞ্চলিক সহযোগিতা: রূপান্তর অর্থনীতি’ শীর্ষক একটি গোলটেবিলের সংবাদ সম্মেলনে অতিথিরা। ছবি: সিয়াকোর সৌজন্যে
‘আঞ্চলিক সহযোগিতা: রূপান্তর অর্থনীতি’ শীর্ষক একটি গোলটেবিলের সংবাদ সম্মেলনে অতিথিরা। ছবি: সিয়াকোর সৌজন্যে

দক্ষিণ-পূর্ব এশীয় সহযোগিতা (সিয়াকো) ফাউন্ডেশন ও ওয়ার্ল্ড ইসলামিক ইকোনমিক ফোরাম (ডব্লিউআইইএফের ) ফাউন্ডেশন যৌথভাবে ‘আঞ্চলিক সহযোগিতা: রূপান্তর অর্থনীতি’ শীর্ষক একটি গোলটেবিলের আয়োজন করছে। আজ মঙ্গলবার ২৯ শে অক্টোবর ঢাকার রেডিসন ওয়াটার গার্ডেন অনুষ্ঠিত এ বৈঠকে দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের আঞ্চলিক সহযোগিতা বিষয়ক নানা বিষয় তুলে ধরা হবে। এ বিষয়ে গতকাল সোমবার একটি সংবাদ সম্মেলনে বিষয়বস্তু তুলে ধরা হয়।

আয়োজকেরা জানান, দ্বিতীয়বাবের মতো আয়োজিত এ গোলটেবিলে টেকসই উন্নয়ন, হালাল পর্যটনসহ আঞ্চলিক অবকাঠামো, সরকারি ও বেসরকারি নানা সহযোগিতা বিষয়ক দিকনির্দেশের পাশাপাশি অবকাঠামোগত উন্নয়নের সুযোগগুলো সম্পর্কে আলোকপাত করা হবে। রাউন্ডটেবিলের চূড়ান্ত অধিবেশন সিয়াকো একটি আঞ্চলিক অংশীদারিত্বের প্ল্যাাটফর্ম প্রবর্তন করবে, যা এই দেশগুলোর মধ্যে অর্থনৈতিক সহযোগিতা জোরদার করার লক্ষে কাজ করবে। এ উদ্যোগের মাধ্যমে বাংলাদেশ ও মালদ্বীপকে নির্বাচিত এশিয়ান দেশগুলির সঙ্গে সংযুক্ত করার সুযোগ সৃষ্টি হবে।

সিয়াকো ফাউন্ডেশনের নির্বাহী চেয়ারম্যান সালাহউদ্দিন কাসেম খান বলেন, একটি স¤পম্প্রদায়ের আর্থ-সামাজিক অর্থনীতি বৃদ্ধির উপায় হচ্ছে বাণিজ্য, বিনিয়োগ, পর্যটন এবং সার্বিক সহযোগিতা। এর মাধ্যমে জাতীয় অর্থনীতিগুলো আঞ্চলিকভাবে আরও সংযুক্ত ও পরিণত হয় এবং ইসলামিক উন্নয়ন ব্যাংকের (আইএসডিবি) মতো আর্থিক প্রতিষ্ঠানগুলো তাদের অধীনে অনুঘটকের ভূমিকা নিতে পারে।

ডব্লিউআইইএফ ফাউন্ডেশনের চেয়ারম্যান তুন মুসা হিতম বলেন, এ ধরনের আয়োজন এ অঞ্চলে আরও নিবিড় বাণিজ্য সংহতকরণ, শক্তিশালী প্রতিষ্ঠান এবং আর্থিক সংযোগ স্থাপনে সহায়তা করবে। বেসরকারী খাতগুলো নেতৃত্বের জন্য এবং এ দেশগুলির অর্থনৈতিক উন্নয়নে অংশ নেবে। অবকাঠামোগত প্রকল্পগুলোতে বেসরকারী অর্থায়নের পাশাপাশি সরকারগুলো পারস্পরিক সহায়তা সরবরাহ করতে পারে।