'প্রবৃদ্ধি এখন সুতা কাটা ঘুড়ির মতো'

রাজধানীর সিরডাপ মিলনায়তনে বাংলাদেশ অর্থনীতির হালনাগাদ পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলন করে সিপিডি। ছবি: প্রথম আলো
রাজধানীর সিরডাপ মিলনায়তনে বাংলাদেশ অর্থনীতির হালনাগাদ পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলন করে সিপিডি। ছবি: প্রথম আলো

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বিশেষ ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন, প্রবৃদ্ধি এখন সুতা কাটা ঘুড়ির মতো। বাস্তবতার সঙ্গে সুতার যে সংযোগ থাকে সেটা এখানে নেই। প্রবৃদ্ধিকেন্দ্রিক উন্নয়নের যে উপাখ্যান তৈরি হয়েছে তা অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের শত্রুতে পরিণত হয়েছে।

আজ রোববার রাজধানীর সিরডাপ মিলনায়তনে বাংলাদেশ অর্থনীতির হালনাগাদ পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলন করে সিপিডি। সেখানেই এসব কথা বলেন দেবপ্রিয় ভট্টাচার্য।

দেবপ্রিয় ভট্টাচার্য আরও বলেন, বেসরকারি বিনিয়োগ মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ২২-২৩ শতাংশের মধ্যে ঘোরাফেরা করছে। অথচ প্রবৃদ্ধি ৫ থেকে ৮ শতাংশ হয়েছে। বেসরকারি খাতের ঋণপ্রবাহও সাম্প্রতিককালে সবচেয়ে কম। আবার ব্যক্তিরা ঋণ নিয়ে পরিশোধ করতে পারছেন না। তাঁরা বলছেন, লাভ করতে পারছেন না। পুঁজিপণ্য আসা নেতিবাচক হয়ে গেছে।

সরকারি পর্যায়ে যারা প্রবৃদ্ধি গণনা করেন তাদের প্রকাশ্যে এসে তথ্যউপাত্ত মূল্যায়নের ভিত্তিতে উপস্থাপনের আহ্বান জানান দেবপ্রিয় ভট্টাচার্য।

বাংলাদেশের অর্থনীতিতে চারটি প্রধান সমস্যার বিস্তারিত তুলে ধরে সিপিডি। এগুলো হলো, রাজস্ব আদায়ে গতি কম, ব্যাংক খাতের দুর্দশা, শেয়ারবাজারে সংকট এবং বৈদেশিক লেনদেনের ভারসাম্যে ঝুঁকি।

সিপিডির মতে, ভ্যাট আইনে সুফল পাওয়া যাচ্ছে না। ব্যাংক খাতের ঋণখেলাপিদের লাগাম টেনে ধরা যাচ্ছে না। শেয়ারবাজারে বেনিফিশিয়ারি ওনার্স হিসাব খুলতে কর শনাক্তকরণ নম্বর (টিআইএন), ব্যাংক হিসাব ও জাতীয় পরিচয়পত্র বাধ্যতামূলক করার সুপারিশ করেছে সিপিডি।

অনুষ্ঠানে বক্তব্য দেন সিপিডির বিশেষ ফেলো মোস্তাফিজুর রহমান, নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন, গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম, গবেষক তৌফিকুল ইসলাম খান প্রমুখ।