শাহনাজ রহমান ঢাকা সিটির সর্বোচ্চ নারী করদাতা

শাহনাজ রহমান
শাহনাজ রহমান

ট্রান্সকম গ্রুপের পরিচালক শাহনাজ রহমান এ বছর ঢাকা সিটি করপোরেশন এলাকা থেকে সর্বোচ্চ নারী করদাতা হয়েছেন। গতকাল বৃহস্পতিবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সিটি করপোরেশন ও জেলা পর্যায়ে সেরা করদাতাদের এই তালিকা প্রকাশ করেছে। ট্রান্সকম গ্রুপের প্রতিষ্ঠান মিডিয়াস্টার লিমিটেড থেকে দৈনিক প্রথম আলো প্রকাশিত হয়।

এর আগে ২০১৭ সালে এনবিআরের পক্ষ থেকে দীর্ঘ সময় ধরে কর দিচ্ছে, এমন ৮৪টি পরিবারকে ‘কর বাহাদুর’ পরিবারের সম্মাননা দেওয়া হয়। তখন ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান লতিফুর রহমান ও তাঁর পরিবার এই ‘কর বাহাদুর’ পরিবারের সম্মাননা পায়।

এবার প্রতিটি সিটি করপোরেশন ও জেলা থেকে তিনজন সর্বোচ্চ করদাতা ও দুজন দীর্ঘ সময় ধরে কর প্রদানকারী এবং একজন করে নারী করদাতা ও তরুণ করদাতা মনোনীত করা হয়েছে। ১৪ নভেম্বর রাজধানীতে এক অনুষ্ঠানের মাধ্যমে ঢাকা বিভাগের করদাতাদের সম্মাননা দেওয়া হবে। সব মিলিয়ে এই সম্মাননা পাবেন সারা দেশের ৫২১ জন করদাতা।

দেশের আটটি সিটি করপোরেশন থেকে যাঁরা সর্বোচ্চ নারী করদাতা হয়েছেন, তাঁরা হলেন চট্টগ্রাম সিটির এ কে খান গ্রুপের শামিম হাসান, রাজশাহী সিটির নুরজাহান বেগম, খুলনা সিটির সাবিত্রী আগরওয়ালা, বরিশাল সিটির আনিকা রহমান, সিলেট সিটির শামসুন নাহার বেগম, কুমিল্লা সিটির ফারহানা বেগম, নারায়ণগঞ্জ সিটির নুরজাহান আহমেদ, রংপুর সিটির সামসি আরা, গাজীপুর সিটির মাসুদা পারভীন ও ময়মনসিংহ সিটির জিন্নাতুন নূর। এর পাশাপাশি প্রতি জেলা থেকে একজন করে সর্বোচ্চ নারী করদাতাকে সম্মাননা দেওয়া হবে।

জাতীয় পর্যায়ে ব্যক্তি ও প্রতিষ্ঠান পর্যায়ের সেরা করদাতাদের তালিকা ইতিমধ্যে প্রকাশ করেছে এনবিআর। প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া শ্রেণিতে চারটি প্রতিষ্ঠানকে কর কার্ড দেওয়া হচ্ছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে তিনটিই ট্রান্সকম গ্রুপের সঙ্গে সম্পৃক্ত। প্রতিষ্ঠানগুলো হলো মিডিয়াস্টার লিমিটেড, ট্রান্সক্রাফট লিমিটেড ও মিডিয়াওয়ার্ল্ড লিমিটেড। সাংবাদিক শ্রেণিতে সর্বোচ্চ করদাতা হয়েছেন দ্য ডেইলি স্টার সম্পাদক মাহ্‌ফুজ আনাম। তৃতীয় স্থানে আছেন প্রথম আলো সম্পাদক মতিউর রহমান। তাঁরাও কর কার্ড পাবেন।