ফার্ম ফ্রেশ দুধের নতুন ক্যাম্পেইন শুরু

টাটকা দুধের প্রতিশ্রুতিতে ‘খামার থেকে গ্লাসে দিনে দিনেই আসে’ শিরোনামে ফার্ম ফ্রেশ একটি নতুন ক্যাম্পেইন শুরু করেছে। এর মাধ্যমে গ্রাহকেরা পাস্তুরিত দুধের প্রক্রিয়াজাতকরণ সম্পর্কে বিস্তারিত ধারণা লাভ করতে পারবেন।

ফার্ম ফ্রেশের এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শরীর ও মনের জন্য একটি আদর্শ খাবার হচ্ছে দুধ। শিশুদের মস্তিষ্ক বিকাশ থেকে শুরু করে হাড় ও পেশি গঠনে, এমনকি ওজন কমাতেও দুধ একটি অপরিহার্য খাবার। কিন্তু দুধের গুণগত মান সম্পূর্ণভাবে নিশ্চিত করতে পারলে তবেই সেটিকে সর্বোৎকৃষ্ট উপাদেয় খাদ্য হিসেবে বিবেচনা করা যায়।

খামার থেকে সংগৃহ করা দুধ বেশ কিছু ধাপ ও প্রক্রিয়াজাতকরণের পর বাজারে বিক্রির জন্য আসে। সেসব ধাপ ও প্রক্রিয়ায় দুধের গুণগত মান ক্ষুণ্ন হওয়ার আশঙ্কা থেকে যায়। দুধের সর্বোচ্চ মান নিশ্চিত করতে তাই কিছু বিষয় সম্পর্কে জানা দরকার। যেমন যে খামার থেকে দুধ সংগ্রহ করা হচ্ছে, সেখানে দুগ্ধচাষিরা ভালোভাবে গরুর লালন–পালন ও দেখাশোনা করছেন কি না, যে কোম্পানির দুধ হিসেবে তা বাজারে আসছে, সেই কোম্পানির সঙ্গে দুগ্ধচাষিদের সম্পর্ক কেমন, দুধ সংগ্রহের বিভিন্ন ধাপে গুণগত মান সম্পূর্ণভাবে ধরে রাখার বিষয়টি কীভাবে নিশ্চিত করা হয়, খামার থেকে চিলিং সেন্টার, চিলিং সেন্টার থেকে ফ্যাক্টরি এবং সেখান থেকে বিভিন্ন পদ্ধতিতে প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে দোকান পর্যন্ত দুধ পৌঁছানোর প্রতিটি ধাপে দুধের মান সঠিকভাবে বজায় রাখতে কী কী করা হয়।

আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড দুধের গুণগত মান সম্পূর্ণভাবে নিশ্চিত করতে খামার থেকে বাজারে আসা পর্যন্ত প্রতিটি ধাপে কঠোরভাবে মান নিয়ন্ত্রণ করে থাকে। শুধু ভোক্তাদের কাছে ভালো মানের পণ্য পৌঁছে দেওয়ার লক্ষ্যেই নয়, দুগ্ধচাষিদের উন্নয়নের লক্ষ্যেও তারা ভালো মানের দুধের উৎপাদন বৃদ্ধিতে নিরলসভাবে খামারিদের সঙ্গে সরাসরি কাজ করে যাচ্ছে। দেশের ডেইরি ফার্মগুলো চাষিদের গরু লালন–পালনে সঠিক দিকনির্দেশনা, স্বল্প মূল্যে গো-খাদ্য সরবরাহ, চিকিৎসা প্রদান, প্রয়োজনে বিনা সুদে দীর্ঘমেয়াদি ঋণ প্রদান করার মতো সুবিধাসহ বিভিন্ন ধরনের সহায়তা দিয়ে থাকে।

আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের ডেইরি ব্র্যান্ড ফার্ম ফ্রেশ, খামারিদের কাছ থেকে সরাসরি দুধ সংগ্রহ করার সময় নিজস্ব পরীক্ষাগারে প্রয়োজনীয় মাইক্রোবায়োলজিক্যাল ও অ্যাডাল্টেরেশন পরীক্ষার মাধ্যমে গুণগত মান নিশ্চিত করে থাকে। এরপর নিজস্ব চিলিং সেন্টারে অত্যাধুনিক পদ্ধতিতে দুগ্ধ শীতলীকরণের পর নিজস্ব ট্যাংকারে নিয়ন্ত্রিত তাপমাত্রায় পরিবহন করে ফার্ম ফ্রেশের ফ্যাক্টরিতে আনা হয়।

ফ্যাক্টরিতে আবার গুণমান পরীক্ষা করে দুধ রিসিভ করা হয়। দুধ পাস্তুরিতকরণের পর সঠিকভাবে গুণগত মান নিশ্চিত করে ফার্ম ফ্রেশ দুধ তিন স্তরবিশিষ্ট প্যাকে বাজারজাতকরণ হয়ে থাকে। প্রতিটি দোকানে পৌঁছে দিতে পাস্তুরিত তরল দুধ পরিবহন করার সময় দুধের তাপমাত্রা ৪ ডিগ্রি বা এর নিচে রাখা হয়। দুধের সর্বোৎকৃষ্ট মান নিশ্চিত করতে দুধের প্যাকেটের গায়ে সংরক্ষণের যথাযথ পদ্ধতি সম্পর্কেও নির্দেশনা দেওয়া থাকে। ভোক্তাদের কাছে দুধের প্যাকেটটি পৌঁছানোর পরেও তাঁদের যেকোনো প্রশ্নের উত্তর দিতে ফার্ম ফ্রেশের রয়েছে কাস্টমার কেয়ার ম্যানেজমেন্ট ও সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট, যার মাধ্যমে ভোক্তারা তাঁদের পণ্যের সর্বোৎকৃষ্ট মান সম্পর্কে সুনিশ্চিত হতে পারবেন।

এবারে টাটকা দুধের প্রতিশ্রুতিতে ‘খামার থেকে গ্লাসে দিনে দিনেই আসে’ শিরোনামে ফার্ম ফ্রেশ একটি নতুন ক্যাম্পেইনে ফার্ম ফ্রেশ ব্র্যান্ডটি তাদের সম্পূর্ণ প্রসেসিং সম্পর্কেই ভোক্তাদের শুধু ধারণা দিচ্ছেন না, বরং এর সঙ্গে আরও দাবি করছে, দিনে দিনে সম্পূর্ণ প্রসেসিংয়ের কাজটি করছে বলে ফার্ম ফ্রেশ পাস্তুরিত তরল দুধ সবচেয়ে টাটকা।