ভারতের দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির সম্ভাবনা: বিল গেটস

বিল গেটস। ছবি: রয়টার্স
বিল গেটস। ছবি: রয়টার্স

আগামী এক দশকে ভারতের দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির সম্ভাবনা আছে বলে মন্তব্য করেছেন বিশ্বের শীর্ষ ধনী ও মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। এতে বিপুলসংখ্যক মানুষ দারিদ্র্য থেকে বেরিয়ে আসবে এবং তখন সরকারের পক্ষে স্বাস্থ্য ও শিক্ষায় অগ্রাধিকার দেওয়া সম্ভব হবে। তখন তা সাড়া জাগানোর মতোই ঘটনা হবে।

আজ সোমবার ‘বিজনেস স্ট্যান্ডার্ড’-এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ভারতে তিন দিনের সফরে এসে সংবাদ সংস্থা ‘প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া’র সঙ্গে বিশেষ সাক্ষাৎকারে বিল গেটস এসব কথা বলেন। বিশেষ করে তিনি ভারতের পরিচয়পত্র ‘আধার’ এবং আর্থিক সেবা ও ওষুধশিল্পের বিকাশের প্রশংসা করেন।

এ মুহূর্তে ভারতের অর্থনীতিতে মন্দার হাওয়া বইছে। অনেকে বলছেন, এই পরিস্থিতি দীর্ঘায়িত হবে। ফলে বিল গেটসের এই মন্তব্যে দেশটির অর্থনীতিতে কিছুটা হলেও স্বস্তির আবহ ফিরবে বলে মনে করছেন বিশ্লেষকেরা।

সাক্ষাৎকারে বিল গেটস বলেন, ‘নিকট ভবিষ্যতে কী হবে, তা আমি বলতে পারব না। তবে আমি বলব, আগামী এক দশকে ভারতের দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির সম্ভাবনা আছে। তখন ভারত সরকারের পক্ষে শিক্ষা ও স্বাস্থ্য খাতে বিনিয়োগ বাড়ানো সম্ভব সবে। আর তা বড় ঘটনাই হবে।’

ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্স অনুযায়ী, ৬৪ বছর বয়সী বিল গেটস গত শুক্রবার আবারও বিশ্বের শীর্ষ ধনী হয়েছেন। বর্তমানে তাঁর সম্পদের পরিমাণ এখন ১১ হাজার কোটি মার্কিন ডলার। দারিদ্র্য বিমোচন ও সমাজ উন্নয়নে তিনি এখন পর্যন্ত বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনে ৩ হাজার ৫০০ কোটি ডলার দান করেছেন।

এপ্রিল-জুন প্রান্তিকে ভারতের প্রবৃদ্ধির হার ৫ শতাংশে নেমে এসেছে। বিশ্বব্যাংক ও আইএমএফের মতো আন্তর্জাতিক সংস্থাগুলোও চলতি অর্থবছরে ভারতের প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়ে দিয়েছে। এই পরিস্থিতিতে ভারতের আধার পরিচয়পত্র ও আন্তব্যাংক লেনদেনের জন্য তৈরি ইউনিফাইড পেমেন্ট সিস্টেমের প্রশংসা করেছেন বিল গেটস।

গেটস বলেন, ‘ভারত গুরুত্বপূর্ণ জায়গা, এই দেশের সবখানেই যেমন আর্থিক সেবা পাওয়া যায়, তেমনি উদ্ভাবকদেরও দেখা মেলে।’

তথ্যপ্রযুক্তি ও ডিজিটাল আর্থিক সেবার পাশাপাশি গেটস ভারতের টিকার ওষুধ উৎপাদনের প্রশংসা করেছেন। তাঁর মতে, এই টিকা ভারতের মানুষের জীবনমান উন্নয়নে ভূমিকা রাখছে। এ ক্ষেত্রে তিনি সিরাম, ভারত বায়োটেক, বায়ো-ইসহ আরও কিছু ওষুধ কোম্পানির প্রশংসা করেছেন।

গত এক দশকে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন ভারতের সুবিধাবঞ্চিত মানুষের জীবনমান উন্নয়নে স্বাস্থ্যসেবা, স্যানিটেশন, কৃষি ও আর্থিক সেবায় বিনিয়োগ করে আসছে। বিশেষ করে টিকা উৎপাদনে যে সফলতা এসেছে, তা অন্য দেশেও রোগ নিরাময়ে কাজে আসবে বলে মনে করে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।