দেশের বাজারে সেন্সরবিশিষ্ট জাপানি ইয়ানমার কম্বাইন হারভেস্টার

এসিআই মোটরস ইয়ানমার কম্বাইন হারভেস্টারের মাঠ প্রদর্শনী কর্মসূচির আয়োজন করে। শিবরামপুর, ফরিদপুর সদর, ১৮ নভেম্বর। ছবি: সংগৃহীত
এসিআই মোটরস ইয়ানমার কম্বাইন হারভেস্টারের মাঠ প্রদর্শনী কর্মসূচির আয়োজন করে। শিবরামপুর, ফরিদপুর সদর, ১৮ নভেম্বর। ছবি: সংগৃহীত

ধান কাটার মৌসুমে শ্রমিক–সংকটের কথা মাথায় রেখে এসিআই মোটরস নিয়ে এসেছে সেন্সরবিশিষ্ট ইয়ানমার কম্বাইন হারভেস্টার।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে কোম্পানিটি এই খবর জানিয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ফসল কাটার মৌসুমে দেশে শ্রমিক–সংকট থাকে প্রায় ৪০ শতাংশ। ফলে ফসল কাটতে কৃষকের বাড়তি টাকা ব্যয় করতে হয়। এতে ফসলের খরচ বেড়ে যায়। এই সমস্যা সমাধানে ইয়ানমার কম্বাইন হারভেস্টার ভূমিকা রাখবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশের জমি ও ফসলের উপযোগী করে তৈরি অত্যাধুনিক সেন্সরবিশিষ্ট ইয়ানমার কম্বাইন হারভেস্টার। এটি দিয়ে কাদা ও জমির মধ্যে শুয়ে পড়া ধান ও গম কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দী করা যাবে। এক একর জমির ধান বা গম কাটতে সময় লাগে মাত্র এক ঘণ্টা। প্রতি একরে জ্বালানি খরচ হয় মাত্র ৭ থেকে ৮ লিটার ডিজেল। এতে খরচ বাঁচবে ৬১% ও শ্রম বাঁচে ৭০%। এই হারভেস্টার দিয়ে দিনে প্রায় ৮ একর জমির ধান কাটা যাবে।

এসিআই মোটরসের উদ্যোগে আজ সোমবার ফরিদপুর সদরের শিবরামপুর গ্রামে ইয়ানমার কম্বাইন হারভেস্টারের মাঠ প্রদর্শনী কর্মসূচির আয়োজন করা হয়েছিল। কর্মসূচিতে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ফরিদপুরের উপপরিচালক কার্তিক চন্দ্র চক্রবর্তী, উপজেলা কৃষি অফিসার আবুল বাশার মিয়া, এসিআই মোটরসের নির্বাহী পরিচালক সুব্রত রঞ্জন দাস প্রমুখ।