এসটিসি ব্যাংকের লালপুর শাখা অফিস বন্ধ

স্মল ট্রেডার্স কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড (এসটিসি) লালপুর শাখার কার্যক্রম বন্ধ করে সিলগালা করে দেওয়া হয়েছে। ছবি: প্রথম আলো
স্মল ট্রেডার্স কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড (এসটিসি) লালপুর শাখার কার্যক্রম বন্ধ করে সিলগালা করে দেওয়া হয়েছে। ছবি: প্রথম আলো

বাংলাদেশ ব্যাংকের অনুমোদন না নিয়ে ও সমবায় অধিদপ্তরের বিধিবিধান লঙ্ঘন করে অর্থ লেনদেন করায় স্মল ট্রেডার্স কো-অপারেটিভ ব্যাংক লিমিটেডের (এসটিসি) লালপুর শাখার কার্যক্রম বন্ধ করা হয়েছে। লালপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) গতকাল সোমবার বিকেলে ব্যাংকটির অফিস সিলগালা করে কার্যক্রম বন্ধ করেন।

লালপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উম্মুল বানীন দ্যুতি আজ মঙ্গলবার বলেন, সমবায় অধিদপ্তরের উপ-আইনের ব্যত্যয় ঘটিয়ে ও বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়াই স্মল ট্রেডার্স কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড (এসটিসি) লালপুর শাখার কার্যক্রম পরিচালনা করায় ওই শাখা অফিসটি সিলগালা করে দেওয়া হয়েছে। এ সময় তাঁর সঙ্গে আরও উপস্থিত ছিলেন লালপুর উপজেলা সমবায় কর্মকর্তা মো. আদম আলী।

সমবায় কর্মকর্তা মো. আদম আলী জানান, তিনিসহ জেলা সমবায় পরিদর্শক ইবনে জামান মো. ফয়জুল কবীর ব্যাংকসংক্রান্ত কাগজপত্র বৈধ কি না, তা তদন্ত করেন। দাখিল করা কাগজপত্রে ব্যাংকটির কার্য এলাকা শুধু নারায়ণগঞ্জ জেলাব্যাপী সীমাবদ্ধ। সারা দেশব্যাপী কার্যক্রম পরিচালনার কোনো অনুমতি নেই। এত দিন অবৈধভাবে ব্যাংকটির শাখা পরিচালিত হয়ে আসছিল। তাই শাখাটি বন্ধ করে দেওয়া হয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, নাটোরের লালপুর উপজেলার লালপুর বাজারের শাহ মখদুম মার্কেটের ২য় তলায় গত ১ অক্টোবর বিকেলে ব্যাংকটির নতুন শাখার উদ্বোধন করেন এসটিসি ব্যাংকের চেয়ারম্যান মির্জা আতিকুর রহমান। শাখা অফিস খুলে ইসলামি শরিয়াহভিত্তিক পরিচালিত করার কথা বলে সঞ্চয়, ডিপিএস, চলতি হিসাবসহ সব ধরনের ব্যাংকিং কার্যক্রম শুরু করে। তবে নাম ব্যাংক আর অনুমোদন সমবায় অধিদপ্তরের হওয়ায় ব্যাংকের শাখাটি চালু হওয়ার পর থেকেই স্থানীয় লোকজনের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা যায়।