বাংলাদেশের অনেক বাণিজ্যিক সম্ভাবনা এখনো ব্যবহার হয়নি: ভূমিমন্ত্রী

ঢাকা ক্লাবে `আমেরিকা-বাংলাদেশ বিজনেস কনভেনশন ২০১৯` এ এসব কথা বলেন ভূমিমন্ত্রী। ছবি: সংগৃহীত
ঢাকা ক্লাবে `আমেরিকা-বাংলাদেশ বিজনেস কনভেনশন ২০১৯` এ এসব কথা বলেন ভূমিমন্ত্রী। ছবি: সংগৃহীত

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, বাংলাদেশ একটি অভাবনীয় সুযোগের দেশ। এ দেশের অনেক বাণিজ্যিক সম্ভাবনা এখনো সঠিকভাবে ব্যবহার করা হয়নি।

'আমেরিকা-বাংলাদেশ বিজনেস কনভেনশন ২০১৯' প্রধান অতিথির বক্তব্যে কথাগুলো বলেন ভূমিমন্ত্রী। আজ বুধবার সন্ধ্যায় ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী সেন্টারে এ অনুষ্ঠান হয়।

সাইফুজ্জামান চৌধুরী আরও বলেন, অতি দরিদ্র অবস্থা থেকে অর্থনীতিকে উন্নয়নের দিকে নিয়ে যাওয়ার জন্য বাংলাদেশ কয়েক দশক ধরে কাজ করে গিয়েছে। দারিদ্র্যমুক্ত ও বৈষম্যহীন সমৃদ্ধ বাংলাদেশ গঠনের প্রত্যয় নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পিত 'রূপকল্প ২০২১' অর্জনের লক্ষ্য নিয়ে বর্তমান সরকার ২০০৯ সালে যাত্রা শুরু করে।

মন্ত্রী প্রবাসী বাংলাদেশি ও মার্কিন উদ্যোক্তা এবং ব্যবসায়ীদের বাংলাদেশে আরও বেশি বিনিয়োগের আহবান জানান। ভূমিমন্ত্রী বলেন, ‘আমি ব্যবসায়ীদের প্রতি অনুরোধ করব, বাংলাদেশে বিনিয়োগের সুযোগ গ্রহণ করুন। বাংলাদেশ থেকে আরও মানসম্পন্ন পণ্য আমদানি করুন।’

আজকের অনুষ্ঠানে বক্তারা বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বাংলাদেশের কাজে লাগাতে হবে। বাংলাদেশে বিনিয়োগ সুবিধা বিষয়ে অনেক তথ্যের অস্পষ্টতা আছে। বাংলাদেশের অভাবনীয় অর্থনৈতিক উন্নয়ন এবং এতে বিনিয়োগের সুযোগ সম্পর্কে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীরা জানেন না। এসব দূর করার পদক্ষেপ নিতে হবে।

যুক্তরাষ্ট্রের সাবেক কংগ্রেস-ম্যান লরেন্স লা-রোক্কো কনভেনশনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। এ ছাড়া সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ‘ইউএস-টু-বিডি’র (আমেরিকা বাংলাদেশ ডেভেলপমেন্ট গ্রুপ) পরিচালক রবার্ট ল্যাগাট, মিয়া মুজিবুর রহমান ও আলি আফজাল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জুলিফা হায়দার মোহাম্মাদ নূর এ আলম।