এসএলআরে ছাড় পেল প্রবাসী কল্যাণ ব্যাংক

প্রবাসী কল্যাণ ব্যাংককে বিশেষ ছাড় দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর ফলে বিশেষ এ ব্যাংকটিকে আর ব্যাংক-কোম্পানি আইনের ৩৩ ধারা অনুযায়ী সহজে বিনিময়যোগ্য সম্পদ (এসএলআর) সংরক্ষণ করতে হবে না।

সরকারের সঙ্গে পরামর্শক্রমে বাংলাদেশ ব্যাংক এ ছাড় দিয়েছে। এ নিয়ে আজ বৃহস্পতিবার প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

এর ফলে ব্যাংকটিকে আর ১৩ শতাংশ হারে এসএলআর সংরক্ষণ করতে হবে না। ফলে ব্যাংকটি আরও বেশি ঋণ কার্যক্রমে যুক্ত হতে পারবে। এর আগে বাংলাদেশ কৃষি ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংককে একই ধরনের ছাড় পায়।

প্রজ্ঞাপনে এ সুবিধা দেওয়ার জন্য বেশ কিছু কারণ উল্লেখ করা হয়েছে। এর মধ্যে রয়েছে, কর্মসংস্থানের উদ্দেশ্যে বিদেশে যেতে আগ্রহী বাংলাদেশি বেকার যুবকদের সহায়তা ও প্রবাসী বাংলাদেশিদের দেশে প্রত্যাগমনের পর কর্মসংস্থানের সহায়তা করা। এ ছাড়া প্রবাসী বাংলাদেশিদের দেশে বিনিয়োগে উৎসাহ দেওয়া ও আধুনিক তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে দ্রুত ও কম খরচে রেমিট্যান্স প্রেরণে প্রবাসী বাংলাদেশিদের সহায়তা দিতে এ সুবিধা দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

ব্যাংক কোম্পানি আইনের ৩৩ ধারা অনুযায়ী, প্রত্যেক ব্যাংক চলতি বাজার দরে বাংলাদেশের ভেতরে নগদ অর্থ, স্বর্ণ বা দায়মুক্ত অনুমোদিত সম্পত্তি সংরক্ষণ করবে। যার মূল্য এর যে কোনো কার্য দিবসের শেষে ব্যাংকটির পুরো মেয়াদি ও চাহিবামাত্র দায়ের বাংলাদেশ ব্যাংক কর্তৃক নির্ধারিত হারের চেয়ে কম হবে না৷